ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অর্থনৈতিক স্বাধীনতার সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ২৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থনৈতিক স্বাধীনতার সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

রাইজিংবিডি ডেস্ক : বৈশ্বিক অর্থনৈতিক স্বাধীনতার সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশনের প্রকাশিত ২০১৯ সালের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২১তম।

যুক্তরাষ্ট্রের অলাভজনক এ প্রতিষ্ঠান রোববার এ সূচক প্রকাশ করে। হেরিটেজ ফাউন্ডেশনের দেওয়া তথ্য অনুযায়ী  এ বছরের বৈশ্বিক অর্থনৈতিক স্বাধীনতার সূচকে বিশ্বের ১৬৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২১তম। বাংলাদেশের স্কোর ৫৫ দশমিক ৬।

অর্থনৈতিক স্বাধীনতার সূচকে গত বছর  বাংলাদেশের অবস্থান ছিল ১২৮তম। স্কোর ছিল ৫৫ দশমিক ১। সে হিসেবে আগের বছরের তুলনায় শূন্য দশমিক ৫ শতাংশ পয়েন্ট বেশি পেয়ে বাংলাদেশ সাত ধাপ এগিয়েছে। আর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ৪৩ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৭তম।

এ সূচকে বাংলাদেশের পেছনে রয়েছে ভারত ও পাকিস্তান। এ দুটি দেশের অবস্থান যথাক্রমে ১২৯ ও ১৩১। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটানের অবস্থান সবচেয়ে ভালো। ৭৪তম স্থানে দেশটি। আর শ্রীলঙ্কা আছে ১১৫তম স্থানে।

তালিকায় সবার ওপরে রয়েছে হংকং। এরপর সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর তালিকার নিচের দিকে রয়েছে উত্তর কোরিয়া, কিউবা, ভেনেজুয়েলা, জিম্বাবুয়ে, কঙ্গো ও সুদান।



হেরিটেজ ফাউন্ডেশন তাদের প্রতিবেদনের বাংলাদেশ অংশে জানিয়েছে, দুই দশকেরও বেশি সময় ধরে অব্যাহতভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছয় শতাংশের বেশি থেকেছে বাংলাদেশে। আর এর পেছনে রয়েছে মূলত ব্যক্তিখাতের খরচ ও স্থায়ী বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি।

প্রসঙ্গত, হেরিটেজ ফাউন্ডেশন প্রতিবছর মোট চার ক্যাটাগরিতে ‘অর্থনৈতিক স্বাধীনতা সূচক’ প্রকাশ করে থাকে। ক্যাটাগরি চারটির মধ্যে রয়েছে- আইনের শাসন, সরকারি আয়-ব্যয়ের পরিমাণ, নীতি প্রণয়ন ও বাস্তবায়নগত দক্ষতা এবং মুক্তবাজার অর্থনীতি।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়