ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রথম প্রান্তিকে মার্সেলের এসি বিক্রি বেড়েছে ৪১০ শতাংশ

একরাম হোসেন পলাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ২৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম প্রান্তিকে মার্সেলের এসি বিক্রি বেড়েছে ৪১০ শতাংশ

একরাম হোসেন পলাশ : চলতি বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসে গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ৪১০ শতাংশ বেশি এয়ার কন্ডিশনার বা এসি বিক্রি হয়েছে মার্সেলের। বছরের শুরু থেকে প্রতি মাসেই লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাচ্ছে মার্সেল এসির বিক্রি। এদিকে গরমের তীব্রতার সঙ্গে বাড়ছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ব্র্যান্ডটির এসি বিক্রি।

মার্সেল কর্তৃপক্ষের মতে, এসির বিক্রয় বৃদ্ধিতে এই অভাবনীয় সাফল্য অর্জনের ক্ষেত্রে বেশকিছু বিষয় বিশেষ অবদান রাখছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-বাজারে অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারসমৃদ্ধ এসি নিয়ে আসা, ইনভার্টার এসির কম্প্রেসরে ১০ বছরের গ্যারান্টি ঘোষণা, ৬ মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি সুবিধা, একচেঞ্জ অফারে যেকোনো ব্র্যান্ডের এসি বদলে মার্সেলের নতুন এসি ক্রয়ের সুযোগ এবং ডিজিটাল ক্যাম্পেইনের আওতায় ১ বছরের বিদ্যুৎ বিল ফ্রি অথবা সর্বোচ্চ এক লাখ টাকার ক্যাশ ভাউচার বা বিভিন্ন পণ্য ফ্রি পাওয়ার সুযোগ।

সূত্রমতে, এসি এক্সচেঞ্জ অফারের আওতায় গত ৭ ফেব্রুয়ারি থেকে গ্রাহকরা যেকোনো ব্র্যান্ডের পুরনো এসি জমা দিয়ে মার্সেলের যেকোনো মডেলের নতুন এসি কিনতে পারছেন। সারা দেশে মার্সেলের যেকোনো শোরুমে পুরনো এসি জমা দিলে গ্রাহক তার পছন্দকৃত নতুন মার্সেল এসির মূল্য থেকে ২৫ শতাংশ ছাড় পাবেন।

এই সুবিধার পাশাপাশি ডিজিটাল ক্যাম্পেইন সিজন ফোরের আওতায় মার্সেল এসি কিনে রেজিস্ট্রেশন করলেই গ্রাহকরা পেতে পারেন পুরো এক বছরের বিদ্যুৎ বিল ফ্রি অথবা সর্বোচ্চ এক লাখ টাকার ক্যাশ ভাউচার। রয়েছে মোটরসাইকেল, ল্যাপটপ, ফ্রিজ, টিভিসহ অসংখ্য হোম ও ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্সেস ফ্রি পাওয়ার সুযোগ।

মার্সেলের হেড অব সেলস ড. সাখাওয়াৎ হোসেন বলেন, এ বছর বাজারে লেটেস্ট প্রযুক্তির এসি নিয়ে আসার পাশাপাশি গ্রাহকবান্ধব অসংখ্য সুবিধা ঘোষণা দেওয়ায় এসি বিক্রি হচ্ছে আশাতীত। এরই মধ্যে, গত বছরের প্রথম তিন মাসের এসি বিক্রির বিপরীতে এ বছরের একই সময়ে মার্সেলের এসি বিক্রিতে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪১০ শতাংশ। এখন চলছে এসি বিক্রির প্রধান মৌসুম ‘গ্রীষ্মকাল’। তাই, গরমের তীব্রতার সঙ্গে এসি বিক্রিও আরো বাড়ছে। বিক্রির বর্তমান ধারা অব্যাহত থাকলে এ বছর গ্রাহকপ্রিয়তার শীর্ষে থাকবে মার্সেল এসি।



জানা গেছে, এ বছর ১২ হাজার বিটিইউ বা ১ টন, ১৭ হাজার ২০০ বিটিইউ, ১৮ হাজার বিটিইউ বা ১.৫ টন, ২১ হাজার বিটিইউ বা পৌনে ২ টন ও ২ টনের মোট ২৬ মডেলের স্প্রিট এসি বাজারে ছেড়েছে মার্সেল। ভেনচুরি ও রিভারাইন সিরিজে এনার্জি সেভিং ইনভার্টার, আয়োনাইজার ও আইওটি স্মার্ট প্রযুক্তির নতুন মডেলের ১.৫ ও ২ টনের এসি নতুন যুক্ত হয়েছে। এগুলোর মধ্যে ২৪ হাজার বিটিইউ বা ২ টনের এসিতে আইওটি বেজড ইনভার্টার স্মার্ট এসির দাম ৭৬ হাজার ৪০০ টাকা, শুধু ইনভার্টার এসির দাম ৭৪ হাজার ৯০০ টাকা ও আয়োনাইজার প্রযুক্তির এসির দাম ৫৬ হাজার ৯০০ টাকা ধরা হয়েছে।

এদিকে ভেনচুরি ও রিভারাইন সিরিজে আসা নতুন মডেলের ১.৫ টনের ইনভার্টার স্মার্ট এসি ৬৫ হাজার টাকায়, শুধু ইনভার্টার এসি ৬৩ হাজার ৫০০ টাকা এবং আয়োনাইজার এসি ৪৯ হাজার ৯০০ টাকায় কেনা যাচ্ছে।

এছাড়া মার্সেলের ১ টন এসি ৩৫ হাজার ৫০০ টাকায়, ১৭ হাজার ২০০ বিটিইউ’র এসি ৪৫ হাজার ৯০০ টাকায় এবং ২১ হাজার বিটিইউ’র বা পৌনে ২ টনের এসি ৫২ হাজার ৯০০ টাকায় কিনতে পারছেন গ্রাহক।

মার্সেল এসির প্রকৌশলীরা জানান, গ্রাহকের হাতে সর্বাধুনিক প্রযুক্তির পণ্য তুলে দিতে এসিতে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার, আয়োনাইজার, টার্বো কুলিং মুড, গোল্ডেন ফিনের মতো বিশ্বের লেটেস্ট প্রযুক্তি যুক্ত করেছেন তারা। ইনভার্টার কম্প্রেসরের টার্বো কুলিং মুড রুমের তাপমাত্রা দ্রুত কমিয়ে এনে রুমকে তাড়াতাড়ি ঠান্ডা করে।

এছাড়াও, ইনভার্টার প্রযুক্তিতে পিসিবি বা মাদারবোর্ডের মাধ্যমে রুমের তাপমাত্রা অনুযায়ী কম্প্রেসরের গতি নিয়ন্ত্রিত হয়। অর্থাৎ, রুমের তাপমাত্রা কমার পাশাপাশি কম্পেসরের গতিও কমে আসে। কম্প্রেসরের অ্যাকুইরেসি এবং কুলিং সিস্টেম-এ নিশ্চিত করেছে সর্বোচ্চ পারফেকশন। কম্প্রেসরে বিল্ট-ইন অটোমেটিক ভোল্টেজ প্রোটেকশন সিস্টেম থাকায় বিদ্যুৎ প্রবাহের বিচ্যুতি বা তারতম্যেও মার্সেল এসির কম্প্রেসারের তেমন কোনো ক্ষতি হবে না। এসির কনডেনসারে মরিচারোধক গোল্ডেন কালার ফিন ব্যবহার করা হচ্ছে। কম্প্রেসরে বিশ্ব স্বীকৃত সম্পূর্ণ পরিবেশবান্ধব আর৪১০এ রেফ্রিজারেন্ট ব্যবহার করছে মার্সেল। এসব কারণে মার্সেলের ইনভার্টার এসিতে বিদ্যুৎ সাশ্রয় হয় ৬০ শতাংশ পর্যন্ত। কম্প্রেসরের স্থায়ীত্বও বেড়েছে অনেক।



এসিতে প্রতিদিন বা মাসিক বিল আসছে কত? ভোল্টেজ লো না হাই? কম্প্রেসর কি ওভারলোডে চলছে? মার্সেলের স্মার্ট এসিতে মিলবে এসবের উত্তর।

স্মার্ট প্রযুক্তি ছাড়াও মার্সেল এসিতে সংযোজন করা হয়েছে আয়োনাইজার প্রযুক্তি। যা রুমকে ঠান্ডা করার পাশাপাশি রুমের বাতাসকে ধূলা-ময়লা ও ব্যাকটেরিয়ামুক্ত করবে।

মার্সেলের প্রতিটি এসি আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাব নাসদাত-ইউটিএস থেকে মান নিয়ন্ত্রণ সনদ পাওয়ার পরে বাজারজাতকরা হয়।

উল্লেখ্য, গ্রাহক পর্যায়ে দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা পৌঁছে দিতে মার্সেলের রয়েছে আইএসও সনদপ্রাপ্ত সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম। এর আওতায় সারা দেশে রয়েছে ৭০টিরও বেশি সার্ভিস সেন্টার। সেখানে নিয়োজিত রয়েছেন আড়াই হাজারের বেশি প্রকৌশলী ও টেকনিশিয়ান।



রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৯/পলাশ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়