ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দেশে চাহিদার চেয়ে ৩৫ লাখ টন বেশি আলু উৎপাদন

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ৫ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে চাহিদার চেয়ে ৩৫ লাখ টন বেশি আলু উৎপাদন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : দেশে বর্তমানে চাহিদার চেয়ে অতিরিক্ত ৩০-৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে।

রোববার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) খাদ্যমেলা উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ এ তথ্য জানান।

আবুল কালাম আযাদ বলেন, দেশে বর্তমানে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ৩০-৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে। আলুর বহুবিধ ব্যবহার নিশ্চিত করতে হবে। পাশাপাশি দেশে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে কমলা/রঙিন শাঁসযুক্ত মিষ্টি আলু দিয়ে বিভিন্ন প্রকার খাদ্য তৈরি করে খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

মিষ্টি আলুর বিভিন্ন প্রকার খাদ্য তৈরির মাধ্যমে সারা বছর ভিটামিন ‘এ’ এর প্রাপ্যতা নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন তিনি।

বারি’র কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. এ কে এম শামছুল হকের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. আব্দুল ওহাব, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) জেবুননেছা, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. বাবু লাল নাগ, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. আবেদা খাতুন প্রমুখ। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের পরিচালক ড. হরিদাস চন্দ্র মোহন্ত।

এর আগে কন্দাল ফসল গবেষণা কেন্দ্র কর্তৃক পরিচালিত ‘উদ্ভাবিত আলু ও ভিটামিন সমৃদ্ধ মিষ্টি আলুর নতুন জাতসমূহের প্রজনন বীজ উৎপাদনে প্রদর্শনীর মাধ্যমে সমস্যা চিহ্নিতকরণ ও গবেষণাভিত্তিক কর্মসূচি’ প্রকল্পের আওতায় আলু ও কমলা শাঁসযুক্ত মিষ্টি আলুর বহুমুখী ব্যবহার উদ্বুদ্ধকরণের লক্ষ্যে র‌্যালি ও খাদ্য মেলা অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউটের প্রশাসনিক ভবনের সামনে থেকে বারি মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের নেতৃত্বে র‌্যালি বের হয়। পরে মহাপরিচালকের নেতৃত্বে অতিথিরা ইনস্টিটিউটের সেমিনার কক্ষের সামনে আলু ও মিষ্টি আলু দিয়ে তৈরি বিভিন্ন প্রকার খাবারের খাদ্যমেলার স্টল পরিদর্শন করেন।



রাইজিংবিডি/গাজীপুর/৫ মে ২০১৯/হাসমত আলী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়