ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সঞ্চয়পত্র থেকে ২৭ হাজার কোটি টাকা ঋণ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সঞ্চয়পত্র থেকে ২৭ হাজার কোটি টাকা ঋণ

অর্থনৈতিক প্রতিবেদক: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে এক লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। বিশাল এ ঘাটতি মেটাতে এবার সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ নেওয়ার লক্ষ্য ২৭ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশের সময় এই লক্ষ্যের কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা এবং ব্যয় ধরা হয়েছে তিন লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে অনুদান ছাড়া বাজেট ঘাটতি হবে এক লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

এই ঘাটতি মেটাতে জাতীয় সঞ্চয়পত্র থেকে নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৭ হাজার কোটি টাকা। ব্যাংক থেকেও ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নিতে চায় সরকার। এছাড়া বিদেশ থেকে ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরের প্রথম নয় মাসে ৬৮ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এই সময়ে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৩৯ হাজার ৭৩৩ কোটি টাকা। এর ফলে বাজেট ঘাটতি মেটাতে সরকার চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকে যে পরিমাণ অর্থ ধার করার লক্ষ্য ধরেছিল, তার চেয়েও ৫২ শতাংশ বেশি নিয়েছে নয় মাসেই। অথচ এই খাতে ঋণের লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ১৯৭ কোটি টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়