ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এনবিআরের তিন অনুবিভাগের এপিএ সই

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ২৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এনবিআরের তিন অনুবিভাগের এপিএ সই

অর্থনৈতিক প্রতিবেদক: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তিন অনুবিভাগের মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে।

২০১৯-২০২০ অর্থ বছরে আয়কর, শুল্ক ও মূসক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল এবং কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের মধ্যে  রোববার ওই চুক্তি স্বাক্ষরিত হয়।

সরকারি কর্মকাণ্ডের স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের জন্য সরকার এ ধরণের চুক্তির প্রবর্তন করেছে। চুক্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের কৌশলগত উদ্দেশ্যসমূহ, এ সকল কৌশলগত উদ্দেশ্য অর্জনের জন্য গৃহীত কার্যক্রম এবং এর ফলাফল পরিমাপের সূচক ও লক্ষ্যমাত্রা উল্লেখ থাকে। যা অর্থবছর শেষে মূল্যায়ন করা হয়।

চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যেষ এনবিআর চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূলত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিবের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা দলিল। যা বাস্তবায়িত হলে সরকারি কাজের সুষ্ঠু সমন্বয় সাধন ও সুশাসন নিশ্চিতকরণ এবং সার্বিক কর্ম সম্পাদন পদ্ধতিতে স্বচ্ছতা, গতিশীলতা আনয়নের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে জনবান্ধব কর্মপরিবেশ সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখবে।’

তিনি বলেন, ‘বর্তমান সরকারের ‘রূপকল্প- ২০২১’ বাস্তবায়ন এবং ২০৪১ সালের মধ্যে একটি সুখী, সমৃদ্ধ, শিক্ষিত এবং স্বাবলম্বী শক্তিশালী বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে কাজ করবে।’

এ সময় এনবিআর সদস্য (কাস্টমস নীতি ও আইসিটি) মোঃ ফিরোজ শাহ আলম, সদস্য (বোর্ড প্রশাসন) খান মোঃ বিলাল, জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক সামসুন্নাহার বেগম, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মোঃ গোলাম নবী, কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মোঃ মারগুব আহমেদ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ