ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

১৭৪ ধারা সংশোধনে আল্টিমেটাম

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ২৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৭৪ ধারা সংশোধনে আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক : বাজেটে আয়কর আধ্যাদেশের ১৭৪ ধারা পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে না আসলে আগামী ৩০ তারিখের পর থেকে বৃহত্তর আন্দোলনের আল্টিমেটাম দিয়েছেন আয়কর আইনজীবীরা।

নতুন সংশোধিত ১৭৪ ধারা বাস্তবায়িত হলে আয়কর কর্মকর্তারা ট্যাক্স বারের সদস্য না হয়েই আয়কর আইনজীবী হতে পারবেন।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিচতলায় বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ) এবং ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে প্রস্তাবিত অর্থ বিল, ২০১৯-এ আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ১৭৪(২)(এফ) ধারা পুনর্বহাল ও বাজেট বাস্তবায়নে কর আইনজীবীরা এ আল্টিমেটাম দেন।

আয়কর আইনজীবীরা বলছেন, সরকারের রাজস্ব আহরণে এনবিআরের পাশপাশি সহযোগী ভূমিকা পালন করে আসলেও এনবিআরের একজন কর্মকর্তা অসৎ উদ্দেশ্যে সরকার ও আইনজীবীদের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে।

তারা বলেন, আইনজীবীদের এই আন্দোলন বাজেট বা সরকারের বিরুদ্ধে নয়, শুধু একটি ধারার বিরুদ্ধে, যা বাস্তবায়ন হলে এ পেশা হুমকির মুখে পড়বে।

প্রাক্তন সংসদ সদস্য ও বিটিএলএর আহ্বায়ক অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন বলেন, প্রস্তাবিত বাজেটে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ১৭৪(২)(এফ) ধারা পরিবর্তনের যে প্রস্তাব করা হয়েছে তা বাস্তবায়িত হলে আয়কর কর্মকর্তারা ট্যাক্স বারের সদস্য না হয়েই আয়কর আইনজীবী হতে পারবেন। এতে এ পেশার মান নিয়ে প্রশ্ন দেখা দেবে।

৩০ তারিখের পর বৃহত্তর আন্দোলনের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘এনবিআরের চেয়ারম্যনের সাথে আমাদের বৈঠক হয়েছে। বৈঠকে তিনি বলেছেন, বাজেটে ১৯৮৪-এর ১৭৪(২)(এফ) ধারাটি বাতিলের যে প্রস্তাব করা হয়েছে তা বাতিল করে বর্তমানে আইনটি যেভাবে আছে সেভাবেই  বহাল রাখা হবে। তার আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরা ৩০ তারিখ পর্যন্ত অপক্ষা করতে চাই। ৩০ তারিখ সংসদে বাজেট পাশ হবে। বাজেট পাশের পর যদি দেখি, আমাদের দাবি মানা হয়নি, তখন থেকেই দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলব।’

ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন আহমেদ, সহ-সভাপতি অ্যাডভোকেট মো. আকবর হোসেন, প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট আবদুল মজিদ, প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট মো. আব্বাস উদ্দিন, বাংলাদেশ আওয়ামী কর আইনজীবী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ ইকবাল মোস্তফা, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মো. মুস্তাফিজুর রহমান ও লাইব্রেরি সম্পাদক মশিউর রহমানসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়