ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জিম্মিদের বিনিময়ে ন্যামের মৃতদেহ ফেরত দিতে চায় মালয়েশিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ১৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিম্মিদের বিনিময়ে ন্যামের মৃতদেহ ফেরত দিতে চায় মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ায় আটকে পড়া ৯ মালয়েশীয়কে মুক্তির বিনিময়ে কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামের মৃতদেহ ফিরিয়ে দেওয়ার কথা ভাবছে কুয়ালালামপুর। মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী দাতুক সিরি ডক্টর আহমাদ জাহিদ হামিদি এ ইঙ্গিত দিয়েছেন।

১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে ম্যাকাওগামী ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন কিম জং ন্যাম। এ সময় এক নারী তার মুখমণ্ডলে রাসায়নিক উপাদান মেখে দেন। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই তার মৃত্যু হয়। এই মৃত্যুর তদন্ত নিয়ে উত্তর কোরিয়া ও মালয়েশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়। উত্তর কোরিয়ার কূটনীতিককে দেশ থেকে বহিস্কার করেছে মালয়েশিয়া। এর জের ধরে গত মাসে মালয়েশিয়ার ৯ নাগরিককে উত্তর কোরিয়া ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে পিয়ংইয়ং।

কাছে ন্যামের মৃতদেহ হস্তান্তরের বিনিময়ে মালয়েশীয়দের মুক্ত করার কথা সরকার ভাবছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বুধবার উপপ্রধানমন্ত্রী জাহিদ হামিদি বলেন, ‘আমরা সব ধরণের সম্ভাবনার কথা বিবেচনা করে দেখছি।’

এদিকে জাহিদ হামিদ জানিয়েছেন, বিমানবন্দরে নিহত ওই উত্তর কোরিয়ার নাগরিক যে কিম জং ন্যামিই তা ডিএনএ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে। ন্যামের এক সন্তানের কাছ থেকে এই ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে কীভাবে ন্যামের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এ ব্যাপারে তিনি কিছুই জানাননি।



রাইজিংবিডি/ঢাকা/১৫ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়