ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফের পারমাণবিক বোমার পরীক্ষা চালাতে যাচ্ছে উত্তর কোরিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৪, ১৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফের পারমাণবিক বোমার পরীক্ষা চালাতে যাচ্ছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া আবারও পারমাণবিক বোমার পরীক্ষা চালাতে যাচ্ছে। আগামী শনিবারের মধ্যে বোমার পরীক্ষা চালানো হতে পারে বলে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে।

শনিবার উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুাংয়ের ১০৫তম জন্মবার্ষিকী শনিবারে পালন করবে পিয়ংইয়ং। প্রতিবছর ১৫ এপ্রিল উদযাপিত এই দিবসটিকে ‘সূর্য দিবস’ হিসেবে অভিহিত করা হয়।

ওয়াশিংটনভিত্তিক পর্যবক্ষেণ সংস্থা ৩৮ নর্থ জানিয়েছে, উত্তর কোরিয়ার পুংগি রি পরমাণু পরীক্ষা কেন্দ্রে অস্বাভাবিক তৎপরতা চলছে। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি থেকে দেখা গেছে, ষষ্ঠবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষা চালাতে প্রস্তুত পুংগি রি।

সংস্থাটি তাদের ওয়েবসাইটে বলেছে, গত ১২ এপ্রিল বাণিজ্যিক স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, উত্তর কোরিয়ার পুংগি রি পারমাণিক পরীক্ষা কেন্দ্রের নর্থ পোর্টালে কার্যক্রম চলছে, প্রধান প্রশাসনিক এলাকায় নতুন করে কর্মব্যস্ততা দেখা যাচ্ছে এবং এর কমান্ড সেন্টারে বেশ কয়েকজন লোককে কাজ করতে দেখা গেছে।

এর আগে জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ পর্যন্ত পাঁচ দফা পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এ ছাড়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষাও অব্যাহত রেখেছে দেশটি।

এদিকে, উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত চীন, দ্রুত পিয়ংইয়ংকে নিজেদের ভালোর জন্যই পারমাণবিক বোমার পরীক্ষা বাদ দেওয়া আহ্বান জানিয়েছে। চীনের সরকারি এক সংবাদমাধ্যমে বলা হয়েছে, পারমাণবিক কর্মসূচি বাদ দিলেই দ্রুত চীন উত্তর কোরিয়ার নিরাপত্তা ও এর শাসকদের রক্ষায় কাজ শুরু করতে পারবে বেইজিং।



রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়