ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফের ১০ লাখ টাকার লেডিস ফুটওয়্যার জব্দ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফের ১০ লাখ টাকার লেডিস ফুটওয়্যার জব্দ

নিজস্ব প্রতিবেদক : শুল্ক ফাঁকির অভিযোগে আবারো ১০ লাখ টাকার লেডিস ফুটওয়্যারের চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

গোপন সংবাদের ভিত্তিতে বুধবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এয়ারকার্গোর ১নং গেইটের বাইরে থেকে ওই লেডিস ফুটওয়্যারের চালান জব্দ করার হয়।  একই সঙ্গে এক লাখ টাকা অতিরিক্ত রাজস্ব আদায় করা হয়েছে।

এর আগে গত ৩১ মে শুল্ক গোয়েন্দা ১১ লাখ টাকা মূল্যের লেডিস ফুটওয়্যার জব্দ করে অতিরিক্ত প্রায় ৪ লাখ টাকার শুল্ক আদায় করেছিল।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানায়, চীন থেকে আসা লেডিস ফুটওয়্যারের পণ্য চালানটিতে উন্নতমানের ব্র্যান্ডের জুতা আমদানি করা হলেও এটি কম ট্যারিফ মূল্যের নন-ব্র্যান্ড জুতা শুল্কায়ন করে খালাস নেওয়া হয়।  গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা দল এয়ারকার্গো ইউনিটের ১নং গেইটের বাইরে অবস্থান নিয়ে পণ্য খালাসকালে জব্দ করা হয়। জব্দ করা চালানে মোট ৮৮টি কার্টন ছিল। পরবর্তীতে পরীক্ষা করে দেখা যায় ফুটওয়্যারগুলোতে ব্র্যান্ড ‘RED’ উল্লেখ আছে যা প্রতিজোড়া তিন মার্কিন ডলারে শুল্কায়নযোগ্য। কিন্তু এগুলো প্রতিজোড়া ১.৭৩ ডলার মূল্যে শুল্কায়ন করা হয়েছিল।

শুল্ক গোয়েন্দা দি কাস্টমস অ্যাক্ট ১৯৬৯-এর ধারা ১৬৮-এর ক্ষমতাবলে আটক করে যথাযথ কর্তৃপক্ষ দ্বারা শুল্কায়নের মাধ্যমে অতিরিক্ত শুল্ক-করাদি আদায় করে। আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্যের মূল্য ৩ লাখ ৭৪ হাজার ৭৮০ টাকা। এর বিপরীতে প্রাথমিকভাবে ৫ লাখ ৮ হাজার ৮৯৯ টাকা শুল্ককরাদি পরিশোধ করা হয়েছিল।  শুল্ক গোয়েন্দা পরবর্তীতে প্রায় ১ লাখ টাকা জরিমানাসহ মোট প্রায় ৬ লাখ ৮ হাজার ৮৯৯ টাকা শুল্ক-কর আদায় করে।



রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়