ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোহিঙ্গা : মিয়ানমারের সঙ্গে মালদ্বীপের বাণিজ্য সম্পর্ক ছিন্ন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৪, ৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা : মিয়ানমারের সঙ্গে মালদ্বীপের বাণিজ্য সম্পর্ক ছিন্ন

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা নিধনের প্রতিবাদে মিয়ানমারের সঙ্গে সব ধরনের বাণিজ্য সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে দক্ষিণ এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দ্বীপ দেশ মালদ্বীপ।

সোমবার মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ঘোষণা দেয়। খবর আলজাজিরা অনলাইনের।

বিবৃতিতে বলা হয়েছে, ‘রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান নৃশংসতার অবসানে মিয়ানমার সরকার যত দিন পদক্ষেপ না নিচ্ছে, তত দিন তাদের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বন্ধ থাকবে।’

মালদ্বীপ এমন সময় এ ঘোষণা দিল যখন ইন্দোনেশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলো মিয়ানমার সরকারকে রোহিঙ্গা নিধন বন্ধে চাপ সৃষ্টি করছে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো তার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মুরসুদিকে নেইপিদো পাঠিয়েছেন, যেন তিনি রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারকে চাপ সৃষ্টি করেন। সোমবার তিনি অং সান সু চি ও মিয়ানমার সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৫ আগস্ট শুরু হওয়া সহিংসতায় ৪ শতাধিক রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে শত শত বসতবাড়ি। জীবন বাঁচাতে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা। মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে অবস্থান নিয়েছে হাজার হাজার রোহিঙ্গা; যারা বাংলাদেশে অনুপ্রবেশ করতে চায়।

রোহিঙ্গা নিধনের বিরুদ্ধে উন্নত দেশগুলোর তেমন উচ্চবাচ্য নেই। এ অবস্থায় বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল বাড়ছেই।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়