ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ওয়ালটন দাবার শীর্ষে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২৬ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন দাবার শীর্ষে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় রোববার থেকে শুরু হয়েছে ‘ওয়ালটন দ্বিতীয় বিভাগ দাবা লিগ-২০১৭’। ৭ দিন ব্যাপী এই প্রতিযোগিতা ২৮ অক্টোবর শেষ হবে।

আজ বৃহস্পতিবার প্রতিযোগিতার পঞ্চম দিনে পঞ্চম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। পঞ্চম রাউন্ডের খেলা শেষে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ৫ খেলায় পূর্ণ ১০ পয়েন্টে নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে।

আজ (বৃহস্পতিবার) জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত পঞ্চম রাউন্ডের খেলায় উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ৩.৫-০.৫ পয়েন্টে আসাদ চেস ক্লাবকে পরাজিত করে। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের পক্ষে মাসুম হোসেন, ভারতীয় দেবার্ষি মূখার্জী ও স¤্রাট গোরাই যথাক্রমে আসাদ চেস ক্লাবের মোঃ নূরুল ইসলাম, মোঃ আতাউর রহমান ও বাবুল মল্লিককে পরাজিত করেন। আসাদ চেসের সৈয়দ মনিরুল হক উত্তরা সেন্ট্রালের ফিরোজ আহমেদের সাথে ড্র করেন।

মর্নিং গ্লোরী চেস ক্লাব কুষ্টিয়া ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং চেস কিউ ও নিউ নেশন চেস ক্লাব ফেঞ্চুগঞ্জ ৮ পয়েন্ট করে নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

এ রাউন্ডের খেলায় মর্নিং গ্লোরী চেস ক্লাব ২.৫-১.৫ পয়েন্টে জ্ঞানের আলো পাঠাগার রাজশাহীকে, নিউ নেশন চেস ক্লাব ফেঞ্চগঞ্জ ২.৫-১.৫ পয়েন্টে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব চেস একাডেমিকে, চেস কিউ ২.৫-১.৫ পয়েন্টে এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি গ্রিনকে, লিজেন্ড ফারাজ আইয়াজ চেস টিম ৪-০ পয়েন্টে দেবোনএয়ার চেস ক্লাবকে, দাবানল চেস ক্লাব ৪-০ পয়েন্টে বুয়েট চেস ক্লাবকে, আব্দুস সাত্তার মেমোরিয়াল চেস ক্লাব ৩-১ পয়েন্টে বুয়েট মাস্টারসকে, লার্নি চেস একাডেমি ৩.৫-০.৫ পয়েন্টে ক্যাসপারভ চেস ক্লাবকে, শান্তিনগর ক্লাব ৩.৫-০.৫ পয়েন্টে ডিপিএস এসটিএস স্কুল জুনিয়রকে, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি ৩-১ পয়েন্টে ডিপিএস এসটিএস স্কুল গ্রেড ১১ কে, দাবার ত্রয়ী অগ্রজ স্মরন সংঘ ৩-১ পয়েন্টে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি চেস ক্লাবকে, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি রেড ৩.৫-০.৫ পয়েন্টে বাংলাদেশ মহিলা দাবা সমিতি রূপালীকে, ডিপিএস এসটিএস সিনিয়র ৩-০ পয়েন্টে সবুজ সংঘকে ও তিতাস ক্লাব ৪-০ বালাদেশ শিশু একাডেমিকে পরাজিত করে।

ঢাকা নাইটস চেস ক্লাব ২-২ পয়েন্টে সোনারগাঁও চেস ক্লাব এ এর সাথে ড্র করে। ষষ্ঠ রাউন্ডের খেলা আগামীকাল শুক্রবার বিকাল ৩টা হতে একই স্থানে শুরু হবে।

এবারের এই প্রতিযোগিতায় ৩৩টি দল অংশগ্রহণ করেছে। বাংলাদেশের দাবা খেলোয়াড়দের পাশাপাশি ভারতের রেটিং প্রাপ্ত ৬ জন দাবাড়– বিভিন্ন ক্লাবের হয়ে এই লিগে খেলছে। ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় নিয়ে দাবা দল গঠন করা হয়েছে। লিগের খেলা সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। ওয়ালটন দ্বিতীয় বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল আগামী ২০১৮ সালের প্রথম বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে।

ওয়ালটন দ্বিতীয় বিভাগ দাবা প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ২৫ হাজার, রানার আপ দল ১৫ হাজার ও তৃতীয় স্থানধারী দল ১০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে ওয়ালটন গ্রুপ প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ ও বিজয় দিবস আন্তর্জাতিক র্যা পিড প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করেছে। ২০১৫ সালে আন্তর্জাতিক রেটিং দাবা ও অ্যামেচার রেটিং দাবা প্রতিযোগিতায়ও ওয়ালটন পৃষ্ঠপোষকতা করেছে। তাছাড়া ২০১৫ এবং ২০১৬ সালের প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ এবং দ্বিতীয় বিভাগসহ তিনটি দাবা লিগেই ওয়ালটন পৃষ্ঠপোষকতা করেছে।

এই প্রতিযোগিতার অফিসিয়াল পার্টনার হিসেবে রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে রয়েছে দেশের অন্যতম জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/২৬ অক্টোবর ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়