ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা’ গ্রন্থের পাঠ উন্মোচন

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা’ গ্রন্থের পাঠ উন্মোচন

ছবি: জাভেদ ইকবাল

রাইজিংবিডি ডেস্ক : টরেন্টোর বার্চমাউন্ট কম্যুউনিটি সেন্টারে লেখক ও গবেষক সুব্রত কুমার দাস রচিত ‘কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা’ গ্রন্থের পাঠ-উন্মোচনের আয়োজন করা হয়। গত ৩ ফেব্রুয়ারি চারপর্বের এই আয়োজনে উপস্থিত ছিলেন টরেন্টো পোয়েট লরিয়েট অ্যান মাইকেলস, বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কারপ্রাপ্ত দুই লেখক কবি ইকবাল হাসান এবং কথাসাহিত্যিক ও চিত্রশিল্পী সৈয়দ ইকবাল।

অমর একুশে গ্রন্থমেলা (২০১৯) উপলক্ষে প্রকাশনা প্রতিষ্ঠান মূর্ধন্য থেকে প্রকাশিত এই গ্রন্থ নিয়ে আয়োজিত অনুষ্ঠানে কবি ও ঔপন্যাসিক অ্যান মাইকেলস বাঙালি ও কানাডীয়দের সংযোগ তৈরিতে সুব্রত কুমার দাসের ভূমিকার প্রশংসা করেন। তরুণ লেখক ও কণ্ঠশিল্পী অর্ক ভট্টাচার্য পরিচালিত এই পর্বে তিনি বলেন, টরেন্টো শহরের প্রতিনিধি হিসেবে এবং বহুসংস্কৃতির দেশ কানাডার কবি হিসেবে আমি সুব্রতকে অভূতপূর্ব এই উদ্যোগের জন্যে অভিনন্দন জানাই।

উদ্বোধনী পর্বের সভাপতি কবি ইকবাল হাসান বলেন, যে কাজটি যুগের পর যুগ কানাডায় থেকেও আমরা অনেকেই করতে পারিনি, সেটি সুব্রত মাত্র পাঁচ বছরে করতে সক্ষম হয়েছেন। সৈয়দ ইকবাল সুব্রতর উদ্যম ও অধ্যবসায়ের প্রশংসা করেন। তিনি বলেন যদিও গ্রন্থটির নামে ‘বিচ্ছিন্ন ভাবনা’ শব্দদুটি যুক্ত রয়েছে, কিন্তু গ্রন্থটি সুব্রত যথেষ্ট পরিকল্পিতভাবে রচনা করেছেন।

পরের পর্বে ‘কানাডীয় সাহিত্য: বিচ্ছিন্ন ভাবনা’ গ্রন্থটির ওপর আলোকপাত করেন কথাসাহিত্যিক সৈকত রুশদী, কবি দেলওয়ার এলাহী, গবেষক সুরজিৎ রায় মজুমদার এবং লেখক মাহমুদ হাসান। বাচিকশিল্পী চয়ন দাসের মনোজ্ঞ পরিচালনায় এই পর্বে আলোচকেরা সুবত রচিত গ্রন্থটি কীভাবে বাঙালিদের সামনে কানাডার সাহিত্যের দড়জাটি খুলে দিয়েছে সে বিষয়ে আলোকপাত করেন। আলোচকেরা মন্তব্য করেন যে কোনো কানাডীয় বাংলাভাষী অভিবাসীর জন্যে এই বই এক আবশ্যিক পাঠ। আলোচকদের বক্তব্য শ্রোতাদের প্রশংসা লাভ করে।

গ্রন্থটির লেখক সুব্রত কুমার দাস গত চার বছর ধরে কানাডীয় সাহিত্য পাঠ এবং দুই বছর ধরে গ্রন্থটি রচনার কালে যে বন্ধুরা পাশে ছিলেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, বন্ধুদের সহযোগিতা থাকলে কানাডার সাহিত্য নিয়ে তার পরবর্তী দুটি গ্রন্থ ২০১৯ সালেই প্রকাশিত হবে।

অনুষ্ঠানটি সুব্রত রচিত গ্রন্থটি নিয়ে হলেও আয়োজকেরা পুরো অনুষ্ঠানটি এমনভাবে সাজিয়েছিলেন যাতে কানাডার সাহিত্যের একটি ছোঁয়া পাওয়া সম্ভব হয়। বিশিষ্ট কবি অশোক চক্রবর্তীর সভাপতিত্বে কানাডার মূলধারার যে লেখক ও কবিরা তাদের রচনা থেকে পাঠ করেন তারা হলেন অ্যান মাইকেলস, কবি মার্ক ডি স্যাভেরিও এবং বাংলাদেশি বংশোদ্ভূত কবি দয়ালি ইসলাম। এই পর্বটি পরিচালনা করেন সংস্কৃতিকর্মী মম কাজী।

কানাডার প্রথম ২৪ ঘণ্টার টেলিভিশন এনআরবি, সাপ্তাহিক দেশের আলো, সাপ্তাহিক সিবিএন২৪, সাপ্তাহিক বাংলা মেইল এবং বাংলা রেডিও আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন এনআরবি টেলিভিশনের এমডি আব্দুল হালিম মিয়া, সাপ্তাহিক দেশের আলো পত্রিকার উপদেষ্টা খোশনুর রশীদ চৌধুরী এবং সাপ্তাহিক সিবিএন২৪-এর প্রধান সম্পাদক মাহবুবুল হক ওসমানী। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতাকারী প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী বাঙালি পোশাকের প্রতিষ্ঠান শাড়ি হাউসের কর্ণধার রঞ্জন রায়ও লেখককে অভিনন্দিত করেন। সাপ্তাহিক বাংলা মেইল পত্রিকার সম্পাদক শহিদুল ইসলাম মিন্টুর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে চার ঘণ্টার অনুষ্ঠানটি শেষ হয়। শহিদুল প্রবাসের বাঙালি কমিউনিটির সকল ভালো কাজের সাথে নিজেকে এবং তাঁর প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত রাখার প্রত্যয় জ্ঞাপন করেন।




রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়