ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অপর্যাপ্ত বাজেট শিক্ষার উন্নয়নে বড় বাধা

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপর্যাপ্ত বাজেট শিক্ষার উন্নয়নে বড় বাধা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে প্রাথমিক শিক্ষাখাতে যে পরিমাণে বাজেট বরাদ্দ দেওয়া হয় তা পর্যাপ্ত নয়। যা উন্নত শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নে একটি বড় বাধা।

 

বুধবার রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশের শিক্ষখাতে নীতিগত আগ্রাধিকার’ শীর্ষক সেমিনারে এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতনু রাব্বানী।

 

সেমিনারে বাংলাদেশ সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে করণীয় নিয়ে সুপারিশমালা তুলে ধরতে ব্র্যাক ও আন্তর্জাতিক গবেষণা সংস্থা কোপেনহেগেন কনসেনসাস সেন্টার যৌথভাবে এই গবেষণা চালায়।

 

এতে বলা হয়, শিক্ষাখাতে প্রত্যাশা অনুয়ায়ী বাজেট বরাদ্দ হচ্ছে না। এখাতে যথাযথ প্রক্রিয়ায় বিনিয়োগ করতে পারলে ১২ দশমিক ৬ গুণ সুফল পাওয়া যাবে বলে মনে করেন গবেষকরা।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, নানা সীমাবদ্ধতা সত্বেও আমরা প্রাথমিক শিক্ষাকে আধুনিকায়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। সর্বত্র জবাবদিহিতা বাড়ানো হচ্ছে। শিক্ষকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞ করে তোলা হচ্ছে। এখাতে বাজেট আরো বাড়াতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৬/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়