ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ব্রিটিশ বাংলাদেশি কৃতী শিক্ষার্থীদের সম্মাননা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রিটিশ বাংলাদেশি কৃতী শিক্ষার্থীদের সম্মাননা

নিজস্ব প্রতিবেদক : লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ব্রিটিশ বাংলাদেশি কৃতী ছাত্রছাত্রীদের সম্মাননা প্রদান করেছে। শনিবার সেন্ট্রাল লন্ডনের কেনসিংটন টাউন হলে এ সম্মাননা প্রদান করা হয়।

রোববার ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাজ্য সরকারের শিক্ষা কারিকুলাম ২০১৬-এর অধীনে জিসিএসই পরীক্ষায় ন্যূনতম ১০টি বিষয়ে ‘এ’ অথবা ‘এ+’ এবং এ-লেভেল পরীক্ষায় ন্যূনতম ৩টি বিষয়ে ‘এ’ অথবা ‘এ+’ প্রাপ্ত শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হয়।   

হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলা ভাষা এবং তার ঐতিহ্য যুক্তরাজ্যে বাংলাদেশি নতুন প্রজন্মের কাছে আরো পরিচিত করার লক্ষ্যে বাংলা বিষয়ে যেসব শিক্ষার্থী ভাল করেছেন, তাদের সম্মাননা প্রদান করা হয়।

এছাড়া, বাংলা ভাষায় বিশেষ অবদান ও একুশে ফেব্রুয়ারির ঐতিহ্যবাহী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’-এর জন্য আব্দুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুক্তরাজ্য সরকারের মিনিস্টার ফর এভিয়েশন লর্ড আহামেদ অব উইম্বলডন, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, হাউজ অব কমন্সের সদস্য পল স্কালি, স্টিফেন টিমস, হাউজ অব লর্ডসের সদস্য লর্ড শেখ, ব্যারোনেস ভার্মা ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য জিন ল্যামবাট এমপি।

হাইকমিশনার মো. নাজমুল কাউনাইন সম্মাননাপ্রাপ্ত ছাত্রছাত্রীদের আগামী দিনের যুক্তরাজ্য বাংলাদেশ বন্ধনের দূত হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণের আহ্বান জানান।  



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়