ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘শিক্ষার মান নিশ্চিত করা যায়নি’

32,36 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শিক্ষার মান নিশ্চিত করা যায়নি’

নিজস্ব প্রতিবেদক : অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দীর দ্বারপ্রান্তে বাংলাদেশ। সাক্ষরতার দিক দিয়ে আমরা অনেকটা অগ্রগতি অর্জন করলেও সামগ্রিকভাবে শিক্ষার মান নিশ্চিত করা যায়নি।

সোমবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে ‘উন্নতমানের শিক্ষা : সামাজিক অগ্রগতির চাবিকাঠি শীর্ষক’ আলোচনা অনুষ্ঠান সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘তিন ধারার শিক্ষাব্যবস্থা, শিক্ষায় বাণিজ্যিক তৎপরতা এবং সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির অনুপ্রবেশ আমাদের শিক্ষাব্যবস্থাকে হুমকির সম্মুখীন করেছে। এ বিষয়ে আশু ইতিবাচক পদক্ষেপ নেয়া না গেলে প্রকৃত শিক্ষিত জাতি গঠনের স্বপ্ন অধরাই থেকে যাবে।’

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ। আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ বলেন, শিক্ষার মান ও সমাজপ্রগতি উভয়ই বহুমাত্রিক প্রপঞ্চ। দুটোর মিথস্ক্রিয়া অনেকাংশে বিশেষ পরিস্থিতি ও আবহ-নির্ভর। সবক্ষেত্রে দুটোর সংযোগ প্রত্যক্ষ বা সরাসরি নয় এবং তা গাণিতিক হিসাবে নিরূপণযোগ্য নয়। কিন্তু সামগ্রিকভাবে মানসম্পন্ন শিক্ষার গুরুত্ব অনস্বীকার্য। ব্যক্তি-মানুষের ও সমাজের সদস্য হিসাবে তার দক্ষতা, যোগ্যতা, ক্ষমতায়ন, নিজের পরিস্থিতি ও সম্ভাবনা নিয়ে বিচার-বিশ্লেষণ ও স্বাধীন চিন্তার ক্ষেত্র প্রসারিত করার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষায় ও জীবনব্যাপী শিক্ষায় অংশগ্রহণ অপরিহার্য।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল লোপা খানের পরিচালনায় ‘আবৃত্তিশীলন’-এর বৃন্দ আবৃত্তি পরিবেশনা। এছাড়া আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, সায়েরা হাবীব, ঝর্ণা সরকার এবং তামান্না নীপা। 

মঙ্গলবারের আয়োজন : অমর একুশে গ্রন্থমেলা শুরু হবে সকাল ৮ টায় এবং চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

সকাল সাড়ে ৭টায় একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে স্বরচিত কবিতা পাঠের আসর। এতে সভাপতিত্ব করবেন কবি মোহাম্মদ সাদিক। এছাড়া বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘ধর্মীয় বহুত্ববাদ : বাঙালির গৌরবময় উত্তরাধিকার’ শীর্ষক বক্তৃতানুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. আবদুল মমিন চৌধুরী। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়