ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সচেতন হলে হেঁটে স্কুলে যাওয়ার পরিবেশ সৃষ্টি হবে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সচেতন হলে হেঁটে স্কুলে যাওয়ার পরিবেশ সৃষ্টি হবে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীবাসীর মধ্যে সচেতনতা বাড়লে হেঁটে স্কুলে যাওয়ার পরিবেশ সৃষ্টি হবে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোতাহের হোসেন এমপি।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

শিক্ষার্থীদের নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে হেঁটে বিদ্যালয় যাতায়াতের পরিবেশ সৃষ্টিতে করণীয় শীর্ষক এ মতবিনিময় সভা যৌথভাবে আয়োজন করে বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ট্রাস্ট।

মোতাহের হোসেন বলেন, ‘আমাদের মধ্যে সচেতনতার ঘাটতি রয়েছে। সবাই বলতে চাই, কেউ করতে চাই না। ঢাকা শহরে যতগুলো প্রাথমিক বিদ্যালয় রয়েছে, তার প্রত্যেকটির মাঠ আছে অথচ অভিভাবকরা তাদের সন্তানদের এসব স্কুলে না পাঠিয়ে কিন্ডারগার্টেন স্কুলে পাঠান। আমাদের সমস্যারও শেষ নেই।’

সাবেক এ প্রতিমন্ত্রী বলেন, ‘হেঁটে স্কুলে যেতেও সমস্যা আছে। স্কুলের বাচ্চা ছিনতাই বা অপহরণ হতে পারে। তবে এই উদ্যোগ স্কুল থেকে শুরু করতে হবে। অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে এটিকে সামাজিক আন্দোলনের রূপ দিতে হবে।’

আমি মনে করি, ছেলে-মেয়েরা শারীরিকভাবে ফিট না হলে, মানসিকভাবে ফিট হতে পারে না। এই উদ্যোগকে যদি স্কুলপর্যায় থেকে শুরু করা যায় তবে তিন মাসের মধ্যে তা ঢাকা শহরের প্রতিটি স্কুলে এই হাঁটার পরিস্থিতি তৈরি করা যাবে।

বর্তমান শিক্ষাব্যবস্থার নানা দুর্বলতা ও সমস্যা প্রসঙ্গে গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোতাহের বলেন, এখন শিক্ষাব্যবস্থা হয়ে গেছে জিপিএ-ফাইভ নির্ভর। শিক্ষার্থীদের মুখস্থবিদ্যা ছাড়া আর কোনো কাজ নেই। শিক্ষার্থীদের নৈতিকতা শেখাতে অভিভাবকদের প্রতি আহ্বানও জানান মোতাহের হোসেন।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য ড. ইনামুল হক সিদ্দিকী, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স-এর সাধারণ সম্পাদক ড. আক্তার মাহমুদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবু নাঈম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়