ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিইউএইচএস-এ হেলথ ইনফরমেটিক্স বিষয়ে মাস্টার্স ডিগ্রি চালু

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিইউএইচএস-এ হেলথ ইনফরমেটিক্স বিষয়ে মাস্টার্স ডিগ্রি চালু

ডেস্ক রিপোর্ট : চিকিৎসা বিজ্ঞান এবং তথ্যপ্রযুক্তির সমন্বয়ে স্বাস্থ্য সেবায় নতুন নতুন বিষয়ের দ্রুত বিস্তার ঘটছে আধুনিক বিশ্বের বিভিন্ন দেশে। এমনই একটি বিষয় ‘হেলথ ইনফরমেটিক্স’।

বিশ্বের সাথে তাল মিলিয়ে এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার পথকে এগিয়ে নেওযার জন্য গ্র্যাজুয়েট ও সংশ্লিষ্ট পেশাজীবিদের উচ্চশিক্ষার সুবিধার্থে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস) ‘হেলথ ইনফরমেটিক্স’-বিভাগে ২ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি চালু করেছে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস) অ্যাসোসিয়েট প্রফেসর ও হেড অব দ্য ডিপার্টমেন্ট ড. শারমীন পারভীন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১১ সাল থেকে তৎকালীন বিআইএইচএস (বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস), বর্তমানে বিইউএইচএস ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাত্রা শুরু করে। বর্তমানে নতুন শিক্ষাবর্ষের স্প্রিং সেশন-এ বিইউএইচএস-এ ‘হেলথ ইনফরমেটিক্স’-বিভাগে ২ বছরের মাস্টার্স ডিগ্রিতে ভর্তি চলছে। ভর্তির যোগ্যতা-যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে মেডিক্যাল, ডেন্টাল, নার্সিং, ফার্মাকোলজি, অ্যালাইড হেলথ সায়েন্সেস কিংবা কম্পিউটার সায়েন্স বা তথ্যপ্রযুক্তি বিষয়ক যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রি। জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দাতাগোষ্ঠির স্বাস্থ্য কার্যক্রম বিস্তৃতির সাথে সাথে হেলথ ইনফরমেটিক্স বিষয়টির চাহিদা খুব দ্রুত বিস্তৃত হচ্ছে।

উল্লেখ্য যে, হেলথ ইনফরমেটিক্স বিষয়ে এই প্রোগ্রামটি বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস) অত্র অঞ্চলের প্রথম ও একমাত্র বিশ্ববিদ্যালয়। এ ছাড়া বিস্তারিত তথ্য জানা যাবে এই সাইটে http://www.buhs-edu.org/ । –বিজ্ঞপ্তি



রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৭/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়