ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভিকারুন নিসায় গভর্নিংবডির নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ২২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভিকারুন নিসায় গভর্নিংবডির নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিংবডির নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে এ নির্বাচন। 

দীর্ঘ নয় বছর পর প্রতিষ্ঠানটির অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি নির্বাচন নিয়ে সরগরম হয়ে উঠেছে চারটি শাখা (বেইলি রোড, আজিমপুর, ধানমন্ডি, বসুন্ধরা)। সবক’টি শাখা মিলে ভোটার সংখ্যা প্রায় ২৩ হাজার। এর মধ্যে প্রধান ক্যাম্পাস নিউ বেইলি রোড শাখায় ভোটার প্রায় ১৩ হাজার।

সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলে। চারটি শাখায় ৯টি পদের জন্য প্রার্থী ৪২ জন। এর মধ্যে অভিভাবক প্রতিনিধি নির্বাচিত হবেন ছয়জন। তাদের মধ্যে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে দুজন করে, প্রাথমিক স্তরে একজন ও একজন সংরক্ষিত নারী অভিভাবক সদস্য নির্বাচিত হবেন। আর শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হবেন তিনজন। এর মধ্যে কলেজ ও বিদ্যালয় স্তরে একজন করে এবং একজন সংরক্ষিত নারী সদস্য। নিয়ম অনুযায়ী ১১ সদস্যের পরিচালনা কমিটি হবে। এর মধ্যে অধ্যক্ষ পদাধিকারবলে সদস্য সচিব এবং আরেকজন বিদ্যোৎসাহী সদস্য থাকবেন। নির্বাচনের পর নির্বাচিত সদস্য সচিব ও বিদ্যোৎসাহী সদস্যের মধ্য থেকে একজন সভাপতি হবেন।

জানা যায়, গত ৯ বছর ধরে গভর্নিং বডি চলছে অ্যাডহক আর বিশেষ কমিটি দিয়ে। বেশির ভাগ সময়ই সভাপতির দায়িত্ব পালন করেছেন স্থানীয় সংসদ সদস্য। এর আগেও যখন নির্বাচন হতো তখন স্থানীয় সংসদ সদস্যই এই প্রতিষ্ঠানের সভাপতি হতেন। তাই এই নির্বাচন নিয়ে সাধারণ অভিভাবকদের খুব একটা আগ্রহ ছিল না।

সংসদ সদস্যরা তাদের ইচ্ছামতো গভর্নিং বডি ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হতে পারবেন না মর্মে গত বছর আদালত রায় দেন। সেই রায়ের পর এটাই এ প্রতিষ্ঠানের প্রথম নির্বাচন।

উচ্চ মাধ্যমিক স্তরে অভিভাবক প্রতিনিধি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাতজন। তারা হলেন- সাবিনা চৌধুরী, আফরোজা আলম, রাজু আলীম, আতাউর রহমান, ইউনুছ আলী আকন্দ, এনায়েত করিম ও মোশারফ হোসেন।

মাধ্যমিক স্তরে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন প্রার্থী। তারা হলেন- মারুফ আহমেদ মনসুর, আনোয়ার কবির ভূঁইয়া, এ বি এম মনিরুজ্জামান, জাফর আহমেদ ভূঁইয়া, মুজিবুর রহমান হাওলাদার, ফয়সাল বাবুল, শহিদুল ইসলাম জমাদার, হেলাল উদ্দিন ও সিদ্দিকী নাছির উদ্দিন।

প্রাথমিক স্তরে ১০ জন প্রার্থীর মধ্যে রয়েছেন সুজাউদ্দিন আহমেদ, আতিকুর রহমান দর্জী, আনিসুর রহমান, গাজী কাউসার আহমেদ, খাজা সলিম উল্লাহ, মোহাম্মদ তাজুল ইসলাম, মীর মো. শাহাবুদ্দিন, তাওহীদুল হক, মো. শাহ আলম ও মো. সোহেল।

সংরক্ষিত নারী অভিভাবক সদস্য পদে প্রতিযোগিতা করছেন চারজন প্রার্থী। তারা হলেন- তিন্না খুরশীদ জাহান, কামরুন্নাহার খানম, রানী পারভীন ও মুর্শিদা আখতার।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়