ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শেকৃবিতে মার্চ ফর সায়েন্সের সেমিনার ও র‌্যালি

আকাশ বাসফোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ২২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেকৃবিতে মার্চ ফর সায়েন্সের সেমিনার ও র‌্যালি

শেকৃবি প্রতিনিধি : বিজ্ঞানের পক্ষে জনমত তৈরি এবং এর বিপক্ষে প্রচলিত নেতিবাচক ধারণা বা কুসংস্কার দূর করতে শনিবার রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও র‌্যালি করেছে ‘মার্চ ফর সায়েন্স’।

যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির অঙ্গসংগঠন 'কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স' এর বাংলাদেশ চ্যাপ্টার অ্যালায়েন্স ফর সাইন্স, বাংলাদেশ ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ সেমিনার ও র‌্যালি করা হয়|

ওয়ার্ল্ড আর্থ ডে উপলক্ষে বিশ্বের ছয় শতাধিক শহরে একযোগে নানা কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স। এই আন্তর্জাতিক উদ্যোগের অংশ শেকৃবির এই বিজ্ঞান র‌্যালি ও সেমিনার।

শনিবার সকালে বিজ্ঞানের পক্ষে নানা স্লোগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে ‘মার্চ ফর সায়েন্স’ র‌্যালিতে অংশ নেন শিক্ষার্থীরা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শুরু হয়ে ক্যাম্পাস পদক্ষিণ করে।

পরে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন বিশিষ্ট জিন বিজ্ঞানী ও গবেষক ড. আবেদ চৌধুরী ও মাসিক বিজ্ঞান সাময়িকী বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম।

শেরেবাংলা বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গবেষণা সিস্টেমের (সাউরেস) পরিচালক ও শেকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন শেরেবাংলা বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ।

মার্চ ফর সায়েন্স, বাংলাদেশের সমন্বয়ক শেকৃবির উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আবু নোমান ফারুক আহম্মেদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রির উর্ধ্বতন যোগাযোগ কর্মকর্তা ও কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স ফেলো এম আব্দুল মোমিন। ধন্যবাদ জ্ঞাপন করেন অ্যালায়েন্স ফর সায়েন্স, বাংলাদেশের লিড ও কর্নেল ইউনিভার্সিটির ভিজিটিং ফেলো মো. আরিফ হোসেন।

সেমিনার শেষে কৃষি ও বিজ্ঞান যোগাযোগ বিষয়ে এক মুক্ত সংলাপে অংশ নেন শিক্ষার্থীরা। তাদের বিজ্ঞান নিয়ে নানা প্রশ্নের উত্তর দেন অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম ও বিশিষ্ট জিন বিজ্ঞানী আবেদ চৌধুরী।

যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অঙ্গসংগঠন ‘কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স’বিশ্বব্যাপী বৈজ্ঞানিক ইনোভেশন ও উদ্ভাবনের পক্ষে জনসচেতনতা তৈরি ও শক্তিশালী জনমত গঠন এবং মানবসম্পদ উন্নয়নে কাজ করে। বিজ্ঞানের বিপক্ষে প্রচলিত নেতিবাচক প্রচারণা, প্রোপাগান্ডা বা কুসংস্কার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার সর্ম্পকে সচেতনতা ও জনমত গঠনের লক্ষ্যে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে অ্যালায়েন্স ফর সায়েন্স কাজ করে যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৭/আকাশ বাসফোর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়