ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রাথমিক শিক্ষকদের কর্মবিরতি স্থগিত

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৪, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাথমিক শিক্ষকদের কর্মবিরতি স্থগিত

নিজস্ব প্রতিবেদক : ছুটির তালিকা সংশোধনসহ কয়েক দফা দাবিতে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের এক ঘণ্টার কর্মবিরতি স্থগিত করা হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষার বিঘ্ন হবে বিধায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান সংগঠনের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান। তবে পরবর্তীকালে কর্মসূচি কবে পালন করা হবে, এ ব্যাপারে কিছুই জানাননি তিনি।

জাতীয় দিবসগুলোকে কর্মদিবস হিসেবে ঘোষণা, শ্রান্তি বিনোদন ভাতা তিন বছর পর পর পাওয়া ও প্রধান শিক্ষকদের হাতে পূর্বের মতো সংরক্ষিত ছুটি ন্যস্ত করার দাবিতে সংগঠনটি গত ২৩ মার্চ আধা ঘণ্টা কর্মবিরতি পালন করে। সেখান থেকে বৃহস্পতিবারের (২৭ এপ্রিল) বিদ্যালয় ছুটির পূর্বে ১ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দেওয়া হয়।

প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের আহ্বায়ক সিদ্দিকুর রহমান বলেন, ‘প্রাথমিকের ছুটি দেখানো হয় রমজান মাসের ছুটি থেকে। আরবি বছর ৩৫৫ দিনে হওয়ায় প্রাথমিক শিক্ষকদের ভাগ্যে যথাসময়ে শ্রান্তি বিনোদন ভাতা জুটে না। তিন বছর পরপর শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তির নিশ্চয়তার জন্য জাতীয় দিবসের ছুটি গ্রীষ্মের ছুটির সঙ্গে সমন্বয় করে ১৫ দিন রাখতে হবে। বিগত বছরগুলোতে প্রধান শিক্ষকের হাতে সংরক্ষিত ছুটি থাকতো। এ বছর মাত্র একদিন তাও উপজেলা শিক্ষা কর্মকর্তার অনুমোদন নেওয়ার শর্ত জুড়ে ছুটি তালিকা সংশোধন বিলম্ব করে শিক্ষক-শিক্ষার্থীদের অধিকার হরণ করা হলেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন। তাই সরকারের সময়ক্ষেপণ না করে ছুটি তালিকা সংশোধন করা জরুরি।’

তিনি সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য, প্রধান শিক্ষক পদে পদোন্নতিসহ ছুটির তালিকা সংশোধন, শিক্ষকদের অধিকার হরণের সকল শিক্ষক সংগঠনের ঐক্যবদ্ধ আন্দোলনেরও আহ্বান জানান। এ লক্ষ্যে তৃণমূলে জনমত সৃষ্টি, বিদ্যালয় ম্যানেজিং কমিটি, শিক্ষক অভিভাবক সমিতি, অভিভাবক সমাবেশ, মা সমাবেশ উঠান বৈঠকসহ সকল পর্যায়ে অধিকার হরণের যৌক্তিকতা তুলে ধরারও আহ্বান জানান।




রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৭/ইয়ামিন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়