ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ২৮ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক : স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতি।

সংগঠনটির উদ্যোগে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত অবস্থান ধর্মঘট থেকে এ দাবি জানানো হয়।

অবস্থান ধর্মঘট থেকে বক্তারা বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্টার বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীকালে বিগত সরকারের সময়ে ধাপে ধাপে বেতন বৃদ্ধি হতে হতে ২০১৩ সালের ৯ জানুয়ারি বর্তমান মহাজোট সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। কিন্তু পরিতাপের বিষয় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা বেতন-ভাতা না পাওয়ায় বর্তমান বাজারে মানবেতর জীবন যাপন করছেন।

বক্তাগণ বলেন, ১৯৯৪ সালে সকল স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় কর্মরত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের কথা থাকলেও তা পূরণ করা হয়নি। ২০১৩ সালের ২২ জানুয়ারি শিক্ষকদের বেতন ভাতা ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ হাজার টাকায় উন্নীত করা হয়। অবশিষ্ট ৫ হাজার ৩২৯টি মাদরাসায় কর্মরত ২৬ হাজার ৬৪৫ জন শিক্ষক এখন পর্যন্ত (২৯ বছর) বেতন-ভাতা হতে বঞ্চিত। অধিকাংশ শিক্ষকই মানবেতর জীবন যাপন করছেন। তাই অচিরেই স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি জানান বক্তারা।

প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী রেজিস্ট্রেশনপ্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় জাতীয়করণের ঘোষণা না দেওয়া পর্যন্ত লাগাতার অবস্থান ধর্মঘট পালন করা হবে বলে জানানো হয়।

সমিতির সভাপতি আলহাজ্ব কাজী রুহুল আমিনের সভাপতিত্বে অবস্থান ধর্মঘটে উপস্থিত ছিলেন মহাসচিব কাজী মোখলেছুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সাগর আহমেদ শাহিন, দপ্তর সম্পাদক মাওলানা মো. ইনতাজ বিন হাকিম, সিনিয়র সহসভাপতি মাওলানা নজরুল ইসলাম হিরণ, সহসভাপতি তাজুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৭/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়