ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কবি নীলাচার্যের অগ্রন্থিত রচনাসমগ্র প্রকাশ

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবি নীলাচার্যের অগ্রন্থিত রচনাসমগ্র প্রকাশ

জবি প্রতিনিধি : পশ্চিমবঙ্গের কবি ও কথাসাহিত্যিক নীলাচার্যের অগ্রন্থিত রচনাসমগ্র প্রকাশ করেছে ঢাকা কেন্দ্র।

শুক্রবার বিকেলে ঢাকা কেন্দ্রে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. হায়াৎ মামুদ।

প্রাচীনতম জনপদ বিক্রমপুরের পদ্মা তীরবর্তী চিত্রকরা গ্রামের খ্যাতিমান ভূঁইয়া পরিবারে জন্মগ্রহণ করেন কবি নীলাচার্য। তার কবিতা, গান ও স্মৃতিচারণে জন্মভূমি বিক্রমপুর ও পদ্মা নদী বিশেষ তাৎপর্যে উদ্ভাসিত হয়েছে। ঢাকা-বিক্রমপুরের প্রতি তার আন্তরিকতা ও ভালোবাসাকে বন্ধনসুদৃঢ় স্থায়িত্বে রূপ দিতেই ঢাকা কেন্দ্র কবি নীলাচার্যের অগ্রন্থিত লেখাসমূহ একত্রে গ্রন্থাকারে প্রকাশের উদ্যোগ নেয়। নীলাচার্যের অগ্রন্থিত রচনাসমগ্রে কবির জন্মভূমির প্রতি আকুলতা প্রকাশ পেয়েছে।

বইটির সম্পাদনা সহায়ক হিসেবে কাজ করেছেন বিক্রমপুর জাদুঘরের কিউরেটর, লেখক, গবেষক অধ্যাপক মো. শাজাহান মিয়া। ঘাসফুল নদী প্রকাশ বইটি প্রকাশ করেছে। এর আগে কবি নীলাচার্যের ১৯টি বই প্রকাশিত হয়েছে। নীলাচার্যের অগ্রন্থিত রচনাসমগ্র ঢাকা কেন্দ্র এবং আজিজ সুপার মার্কেটে পাওয়া যাবে।

বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ আজিম বখশ বলেন, ঢাকাকেন্দ্রিক বিভিন্ন স্মৃতির ওপর কাজ করে আসছে ঢাকা কেন্দ্র। ঢাকার রচনাপুঞ্জি নামক একটি বই দিয়ে প্রকাশনা শুরু করে ঢাকা কেন্দ্র। ঢাকার হারিয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলো এবং বর্তমানে যেগুলো আছে তা নিয়ে কাজ করছে এবং ভবিষ্যতে করবে বলে জানান তিনি।

প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. হায়াৎ মামুদ। এছাড়া বিশেষ অতিথি ড. অনিরুদ্ধ চক্রবর্তী, কবি নীলাচার্য, বিক্রমপুর জাদুঘরের কিউরেটর অধ্যাপক মো. শাজাহান মিয়া বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৭/আশরাফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়