ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ঢাকায় অধ্যক্ষদের নিয়ে শিক্ষা-সমাবেশ করা হবে’

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ১৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঢাকায় অধ্যক্ষদের নিয়ে শিক্ষা-সমাবেশ করা হবে’

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেটের চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন ‘চলতি বছরে দুই হাজার দুইশ’ কলেজ অধ্যক্ষদের নিয়ে শিক্ষার উন্নয়ন বিষয়ে ঢাকায় শিক্ষা সমাবেশ আয়োজন করা হবে।’

শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের ১৯তম বার্ষিক সিনেট অধিবেশনে এই ঘোষণা দেন তিনি।

উপাচার্য তার অভিভাষণে সেশনজট নিরসনের ক্ষেত্রে সর্বশেষ অগ্রগতি, সম্প্রতি যেসব কার্য সম্পন্ন হয়েছে যেমন প্রথম সমাবর্তন অনুষ্ঠান, ৫০ বছর অগ্রবর্তী মাস্টার প্লান প্রণয়ন, এডভান্সড মাস্টার্স প্রোগ্রাম সম্প্রসারণ, একাডেমিক ভবনে ‘স্বাধীনতা’ ম্যুরাল স্থাপন ইত্যাদি।

চলমান কার্যক্রম যেমন কলেজ পারফরমেন্স র‌্যাংকিং, সিইডিপি প্রকল্পের আওতায় কলেজ শিক্ষক প্রশিক্ষণ, স্থায়ী আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠা, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা যেমন মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট পুনরায় চালু, মডেল কলেজ প্রতিষ্ঠা, মাস্টার প্লান বাস্তবায়ন, মোবাইল অ্যাপস সহ প্রযুক্তিগত সুবিধা সৃষ্টি, পাঠ্য পুস্তক রচনা প্রকল্প, ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের রজতজয়ন্তী উদযাপন, ট্যুরিজম ও হসপিটালিটি বিষয়ে কক্সবাজারে শিক্ষক-শিক্ষার্থীদের ওয়ার্কসপ আয়োজন ইত্যাদি বিষয় তুলে ধরেন।

সিনেটের অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক নোমান উর রশীদ ২০১৬-১৭ অর্থ বছরের জন্য ২৮৯ কোটি ৪০ লাখ ২০ হাজার টাকার সংশোধিত বাজেট এবং ২০১৭-১৮ অর্থ বছরের জন্য ২৭৪ কোটি ৫২ লাখ ৯৬ হাজার টাকার রাজস্ব ও ১৪৮ কোটি ২৫ লাখ টাকার উন্নয়ন বাজেট পেশ করেন।যা সিনেট কর্তৃক গৃহীত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম  জানান, সিনেট অধিবেশনে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মশিউর রহমানসহ অধিবেশনে মোট ৫১ জন সদস্য উপস্থিত ছিলেন।

এদের মধ্যে হুইপ মো. শহীদুজ্জামান সরকার এমপি, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি, মো. মোতাহার হোসেন এমপি,  বেগম হেপী বড়াল এমপি, প্রফেসর ড. শরীফ এনামুল কবির, অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, সিরাজ উদ্দীন আহমেদ, অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, অধ্যাপক মাহবুবুর রহমান, বিভাগীয় কমিশনার (ময়মনসিংহ), হেলালুদ্দীন আহমদ (ঢাকা বিভাগীয় কমিশনার), মহিউদ্দিন খান (অতিরিক্ত সচিব), ড. ওয়াহিদুজ্জামান, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, চেয়ারম্যান (সিলেট শিক্ষা বোর্ড) প্রমুখ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ গাজীপুর / ১৭ জুন ২০১৭/ হাসমত আলী/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়