ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভোটার হতে বাবা-মা-চাচা-ফুফুর এনআইডি লাগবে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ১৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভোটার হতে বাবা-মা-চাচা-ফুফুর এনআইডি লাগবে

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় ভোটার হতে হলে তার বাবা-মা, ফুফু, চাচার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) লাগবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদসংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সমন্বয় সভা শেষে সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

ভোটার তালিকায় রোহিঙ্গা প্রবেশের বিষয়ে সচিব বলেন, রোহিঙ্গা ভোটার তালিকায় ঢুকে পড়ার বিষয়ে বিশেষ এলাকা আছে। বিশেষ এলাকার অন্তর্ভুক্ত ছিল ২০টি উপজেলা। এবার আরো ১০টি এলাকা চিহ্নিত করেছি। এই ৩০টি এলাকার জন্য বিশেষ কমিটি রয়েছে। বিশেষ এলাকার যে কার্য পরিধি আছে সেখানেও নির্ধারিত করা আছে কি কি বিষয় তারা দেখবেন।

তিনি বলেন, কোনো বিদেশি নাগরিক যাতে অন্তর্ভুক্ত হতে না পারে, সে বিষয়ে তারা পদক্ষেপ নিতে পারেন, নিয়ন্ত্রণ করতে পারেন। কীভাবে নিয়ন্ত্রণ করবে তারও নির্দেশনা দেওয়া আছে। তার বাবা, মা, ফুফু ও চাচার জাতীয় পরিচয়পত্র দেখবে। এ ছাড়া আরো অন্যান্য পদক্ষেপ আছে সেগুলো পদক্ষেপ নিয়ে কমিটি যদি নিশ্চয়তা দেয় সেক্ষেত্রে বিদেশ থেকে আশা কোনো লোক ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারবে না।

 

  সচিব বলেন, তিনটি ধাপে মোট ৭২ দিনে বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এরপর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২০০০ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম, কিন্তু এখনো ভোটার হতে পারেননি, তারা এবার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাবেন। এ ছাড়া কেউ ভোটার এলাকা পরিবর্তন করতে চাইলেও তা করতে পারবেন। তা ছাড়া ভোটার তালিকা থেকে মৃত ব্যক্তিদের নাম বাদ দেওয়া হবে।

সচিব আরো বলেন, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদনের জন্য সাত পর্যায়ে সাত ধরনের কমিটি করা হয়েছে। কেন্দ্রীয় কমিটি, বিভাগীয় কমিটি, জেলা, উপজেলা, বিশেষ এলাকার জন্য আলাদা কমিটি, সিটি করপোরেশন এলাকার জন্য কমিটি, ক্যান্টনমেন্ট এলাকার জন্য কমিটি আছে। এবারের ভোটার তালিকায় নতুন ৫০ লাখ ভোটারকে অন্তর্ভুক্ত করার জন্য আমরা কাজ করছি।

বাড়ি বাড়ি গিয়ে তথ্য হালনাগাদের সময় নাম সংশোধন বা ভোটার এলাকা পরিবর্তন করতে পারবেন কি না জানতে চাইলে সচিব বলেন, ১৩ নম্বর ফরম পূরণ করে ভোটার এলাকা স্থানান্তর করা যাবে। তথ্য হালনাগাদে নাম সংশোধনের বিষয়টি রাখা হয়নি। নাম বা অন্য যেকোনো সংশোধনের জন্য যেকোনো দিন নির্বাচন অফিসে যেতে হবে। আর এটা সারা বছরই করা যাবে।

সারা বছরই যে কেউ তার ভোটার আইডি নতুন করে  করতে পারবে, সংশোধনের আবেদন করতে পারবে, সংযোজন-বিয়োজন করতে পারে, কোনো ত্রুটি-বিচ্যুতি থাকলে যেকোনো সময় উপজেলা নির্বাচন অফিসে এসে আবেদন করতে পারবেন বলে জানান সচিব।

নারী ভোটার বাড়ানোর বিষয়ে সচিব বলেন, নারী ভোটার বাড়ানোর জন্য আমরা বিশেষ উদ্যোগ হাতে নিয়েছি। মহিলাবিষয়ক মন্ত্রী এবং সচিবের সঙ্গেও এ বিষয়ে কথা বলেছি। মহিলাবিষয়ক মন্ত্রণালয়াধীন যে অধিদপ্তরগুলো আছে, সেই অধিদপ্তরগুলোর বিভাগ, জেলা, উপজেলা লেভেলের কর্মকর্তারা আছেন তাদের আমরা কমিটিতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছি। এ ছাড়া নারী নেতৃত্বে যারা আছেন বিশেষ করে নারী জনপ্রতিনিধি, এনজিও কর্মীদের এই কার্যক্রমে সহযোগিতা আমরা চেয়েছি।

সভায় সকল বিভাগীয় কমিশনার, পুলিশ সদরদপ্তরের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৭/হাসিবুল/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়