ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রকল্পের কাজে দুর্নীতি বরদাশত করা হবে না

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রকল্পের কাজে দুর্নীতি বরদাশত করা হবে না

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রকল্পের কাজে অনিয়ম, দুর্নীতি ও অপচয় বরদাশত করা হবে না। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। প্রকল্পে কোনো অনিয়ম-দুর্নীতি হলে কাউকে ছাড় দেওয়া হবে না।

বুধবার শিক্ষাভবনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)-এর আওতাধীন ১৩টি প্রকল্প ও প্রোগ্রামের প্রকল্প কর্মকর্তাদের সঙ্গে অধিদপ্তরের সভাকক্ষে এক দিকনির্দেশনামূলক সভায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, বরাদ্দ অর্থের পরিপূর্ণ ব্যবহার করতে হবে। এক টাকা দিয়ে দুই টাকার কাজ করার মানসিকতা সৃষ্টি করতে হবে। কারণ, বাজেটে বরাদ্দ দেওয়া টাকা জনগণের টাকা, গরিব মানুষের টাকা।

শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাখাতে সবচেয়ে গুরুত্ব দিয়েছেন। আমাদের প্রকল্পগুলোর সাফল্যের ওপরই নির্ভর করে দেশের উন্নতি। প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে।

তিনি বলেন, অর্থ আমাদের সীমিত কিন্তু ব্যয় করার সময় মনে রাখতে হবে, টাকাটি জনগণের। এই সীমিত অর্থ সঠিকভাবে কাজে লাগাতে হবে। কোনোভাবেই এই সীমিত সম্পদের অপচয় করা যাবে না। আমাদের লক্ষ্য অর্জনে এ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হবে।

‘প্রকল্প বাস্তবায়নের জন্য পূর্ণাঙ্গ পরিকল্পনা বছরের শুরুতেই গ্রহণ করতে হবে। কী কী কাজ করা হবে, তার একটি পরিষ্কার ধারণা প্রকল্প পরিচালকদের মাথায় থাকতে হবে। বাস্তবায়নের ক্ষেত্রে যে ত্রুটি ও দুর্বলতা রয়েছে তা পূর্ব-অভিজ্ঞতার আলোকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। এবার যাতে কোনো ভুল না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য বর্তমান বাজেটের উন্নয়ন প্রকল্পগুলো যথাসময়ে শেষ করতে তিনি গুরুত্ব আরোপ করেন। পরিকল্পনা ও লক্ষ্য বাস্তবায়নের ক্ষেত্রে দৃঢ়সংকল্প রাখার জন্যও তিনি প্রকল্প পরিচালকদের তাগিদ দেন।

সভায় জানানো হয়, ২০১৬-১৭ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নের হার ছিল শতকরা ৯৩.১২ ভাগ। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, বিগত আট অর্থবছরে প্রকল্প বাস্তবায়নের এ হার শতকরা ৯৯ ভাগের বেশি ছিল। ভবিষ্যতে যাতে এ ব্যাপারে কোনো ব্যর্থতা না আসে এ বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলেন তিনি। সমস্যা ও ব্যর্থতাগুলো চিহ্নিত করে তা সমাধানের ব্যবস্থা নিতে হবে। মন্ত্রী প্রত্যেক প্রকল্পের কাজ আলাদা আলাদাভাবে মূল্যায়নের নির্দেশ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, কর্মকর্তাদের দক্ষতা আরো বাড়াতে হবে এবং এই দক্ষতা কাজে লাগাতে হবে। কাজে উদ্যোগী, সৃজনশীল হতে হবে। নতুন চিন্তা ও দৃষ্টিভঙ্গি কাজে লাগাতে হবে। তবে কেউ ইচ্ছাকৃত ভুল করলে ছাড় পাবেন না বলে উল্লেখ করেন তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান বক্তৃতা করেন।

অধিদপ্তরের আওতায় পরিচালিত প্রকল্পসমূহের  অর্জন, চ্যালেঞ্জ ও বাস্তবায়ন কৌশল বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন মাউশির পরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নতুন ২০ তলা ভবন নির্মাণের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে এক চুক্তি স্বাক্ষরিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সময় উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়