ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সমুদ্র সম্পদের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমুদ্র সম্পদের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সামুদ্রিক সম্পদের অনুসন্ধান, আহরণ ও সুষ্ঠু ব্যবহারের জন্য এ বিষয়ে প্রযুক্তি, দক্ষতা ও জ্ঞান অর্জন করতে হবে। সমুদ্র সম্পদের সম্ভাবনা ও সুযোগকে কাজে লাগানোর জন্য দক্ষ জনবল গড়ে তুলতে হবে।

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ‘লিগ্যাল রেজিম অ্যাট সি অ্যান্ড গভর্ন্যান্স অব মেরিটাইম রিসোর্সেস ফর সাসটেইনেবল ব্লু ইকোনমি’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি (বিএসএমআরএমইউ), বাংলাদেশ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ব্লু ইকোনমি সেল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, মানসম্পন্ন জনগোষ্ঠীর মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ব্লু ইকোনমির অবদান বাড়াতে হবে। সমুদ্র সম্পদকে কাজে লাগাতে হবে এবং এ সম্পদ রক্ষা ও বিকশিত হওয়ার সুযোগ দিতে হবে।

সমুদ্র নীতি বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদৃষ্টিসম্পন্ন দিক নির্দেশনার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এর ফলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক আদালতে বিপুল সমুদ্র এলাকা জয়ের মাধ্যমে প্রতিবেশী বন্ধুপ্রতিম দুটি দেশের সাথে বাংলাদেশের সমুদ্র সীমা চিহ্নিত হয়েছে। আমাদের সমুদ্র এলাকা এখন প্রায় আমাদের স্থলভাগের আয়তনের সমান। এর ফলে সমুদ্র সম্পদ আহরণের যে বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে, এ সম্ভাবনা কাজে লাগাতে হবে।

তিনি বলেন, মেরিন সায়েন্সের বিকাশ ও শিক্ষার্থীদের এ বিষয়ে আগ্রহী করে তোলার জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে। সমুদ্র সম্পদের ক্রমবর্ধমান গুরুত্ব অনুধাবন করে এবং ভবিষ্যতে সমুদ্র সম্পদ ব্যবস্থাপনার জন্য যোগ্য ও দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সমুদ্রবিজ্ঞান বিষয়ে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে মেরিটাইম সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কোর্স চালু করা হয়েছে এবং ভবিষ্যতে আরো কোর্স চালু করা হবে। এ ছাড়া কক্সবাজার জেলার রামুতে বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

দেশের অর্জিত সমুদ্র সীমায় খনিজ সম্পদ অনুসন্ধান, উন্নত প্রযুক্তি উদ্ভাবন, সম্পদ আহরণ, দক্ষ জনবল তৈরি এবং উচ্চ শিক্ষা ও গবেষণায় এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার অ্যাডমিরাল এ এস এম আব্দুল বাতেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডমিরাল আর কে ধাওয়ান (অব.) বক্তব্য রাখেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৭/ইয়ামিন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়