ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাবি শিক্ষার্থীদের ৪ দফা দাবিতে মানববন্ধন

মেহেদী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবি শিক্ষার্থীদের ৪ দফা দাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : হলে ডাইনিংযের খাবারের মান বৃদ্ধি, বাসের ট্রিপ বৃদ্ধিসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

আজ রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে মানববন্ধন কর্মসূচি পালন করে সহস্রাধিক শিক্ষার্থী। তাদের অন্য দুইটি দবি হলো- সপ্তাহে সাত দিন কেন্দ্রীয় গ্রন্থাগার খোলা রাখা এবং ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা।  

মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন প্লাকার্ড হাতে দাঁড়িয়ে ছিলেন। এগুলোর কয়েকটিতে লেখা ছিল- ‘মানি না, মানব না, পঁচা ডাল আর খাব না’, ‘পানির পরিবর্তে ডাইনিংয়ে ডাল দিন’, ‘আমাদের প্রতিবন্ধী নয়, সাবলম্বী করুন’, ‘লাইব্রেরি আমার, পড়ব আমি সপ্তাহে সাত দিন’, ‘শিক্ষার্থীদের ঠিকানা, লাইব্রেরি আর বন্ধ চাই না’ ইত্যাদি।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি ডাইনিংয়ে খাবারের মূল্য বৃদ্ধি করা হলেও মান বাড়েনি। হলে যে খাবার পরিবেশন করা হয়, তা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর স্বাস্থ্য যদি ভালো না থাকে, তাহলে তারা দেশকে কী দেবেন।  

বাসের ট্রিপ কমানোর প্রতিবাদ জানিয়ে তারা বলেন, যেখানে বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ যোগ হচ্ছে, শিক্ষার্থী বাড়ছে, সেখানে কর্তৃপক্ষ কোন যুক্তিতে বাস কমিয়ে দিল। ক্যাম্পাস সপ্তাহে দুই দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন, তা তাদের বোধগম্য নয়। ক্যাম্পাস দুই দিন বন্ধ থাকার ফলে গ্রন্থাগারও সপ্তাহে দুই দিন বন্ধ থাকছে, এতে শিক্ষার্থীদের পড়ালেখা ব্যাহত হচ্ছে।

এ সময় বক্তারা ক্যাম্পাসে বহিরাগতদের অবাধে যাতায়াত বন্ধ এবং সান্ধ্য আইনের নামে হয়রানি বন্ধ করতে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী কিংশুক কিঞ্জল, গণিত বিভাগের হাবীব, নৃবিজ্ঞান বিভাগের শাহরিয়ার আলম, ফলিত গণিত বিভাগের শাহাদাত হোসেন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন বিভাগের এস এম মিঠু, অর্থনীতি বিভাগের ইশতিয়াক আহমেদ প্রমুখ।

গত ঈদের ছুটির পর থেকে হলের ডাইনিংয়ের দুপুরের খাবারের দাম ২০ থেকে বাড়িয়ে ২৪ টাকা এবং রাতের ১৬ থেকে ১৮ টাকা করা হয়েছে। ক্যাম্পাস থেকে ছেড়ে যাওয়া বাসের ট্রিপ আটটি থেকে কমিয়ে চারটিতে নিয়ে আসার সিদ্ধান্ত নেয় প্রশাসন। সপ্তাহে দুই দিন ক্যাম্পাস বন্ধ থাকায় গ্রন্থাগারও দুই দিন বন্ধ থাকছে।



রাইজিংবিডি/রাবি/২৩ জুলাই ২০১৭/মেহেদী হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়