ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতির নতুন কমিটি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতির নতুন কমিটি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিককে সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের নতুন কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতির নির্বাহী সম্পাদক জগদীশ এশ সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

তিনি জানান, গত ২২ জুলাই বিকেলে রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশে রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্রে সমিতির বর্ধিত সভায় উপস্থিত সবার সম্মতিতে নতুন এ কমিটি গঠন করা হয়েছে। সভায় সমিতির প্রাক্তন ভারপ্রাপ্ত সম্পাদক জগদীশ এশকে নবগঠিত বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের নির্বাহী সম্পাদক ও ৯ সদস্যবিশিষ্ট প্রেসিডিয়াম সদস্য, ১২ সদস্যবিশিষ্ট সম্পাদকমণ্ডলীসহ মোট ৪৬ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

নবগঠিত কমিটির উল্লেখযোগ্য কয়েকজন সদস্য হলেন- সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি (সদস্য), সমিতির প্রবীণ নেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও প্রাক্তন মন্ত্রী অ্যাড. আব্দুল মান্নান খান (প্রেসিডিয়াম সদস্য), ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আকতারুজ্জামান (প্রেসিডিয়াম সদস্য), সারা জাকের (প্রেসিডিয়াম সদস্য), নূরুর রহমান সেলিম (প্রেসিডিয়াম সদস্য), প্রাক্তন রাষ্ট্রদূত ও আওয়ামী লীগ নেতা মমতাজ তাজ হোসেন (সদস্য), অধ্যাপক কবি রুবি রহমান (সদস্য) প্রমুখ।

ওই সভায় সভাপতিত্ব করেন সমিতির প্রবীণ নেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. আব্দুল মান্নান খান। বর্ধিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স (ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত) সার্গেই আর্কাদিভিচ পাপভ, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আকতারুজ্জামান, প্রাক্তন রাষ্ট্রদূত ও আওয়মী লীগ নেতা মমতাজ তাজ হোসেন, অধ্যাপক কবি রুবি রহমান, মনি-সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্টের সভাপতি শেখর দত্ত, ড. আবুল আজাদ প্রমুখ।

নতুন কমিটি গঠনের পর কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ সব সদস্য ’৭১-এর মহান মুক্তিযুদ্ধকালীন সোভিয়েত ইউনিয়নের অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন এবং বর্তমানে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সূচিত উন্নয়নের ধারা অব্যাহত রাখার ক্ষেত্রে বাংলাদেশ-রাশিয়ার মৈত্রী বন্ধনকে আরো সুদৃঢ় করার অঙ্গীকার ব্যক্ত করেন।

একই সঙ্গে দুদেশের সাংস্কৃতিক, শিক্ষা ও অন্যান্য কর্মকাণ্ডের মাধ্যমে উভয় দেশের জনগণের মাঝে ঘনিষ্ঠতা ও সম্প্রীতি বৃদ্ধি করতে নিজেদের সম্পৃক্ত রাখার প্রতিজ্ঞা করেন।  




রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়