ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাবিতে বঙ্গবন্ধু চেয়ার পদে মুনতাসীর মামুন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৯, ২৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে বঙ্গবন্ধু চেয়ার পদে মুনতাসীর মামুন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পেয়েছেন ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুনতাসীর মামুন। আগামী এক বছর এই পদে থেকে বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে গবেষণা করবেন তিনি।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

অধ্যাপক মুনতাসীর মামুনের জন্ম ১৯৫১ সালের ২৪ মে, ঢাকায়। তিনি ১৯৬৬ সালে চট্টগ্রামের পোর্ট স্ট্রিট হাইস্কুল থেকে এসএসসি, ১৯৬৮ সালে চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাস করেন। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং ১৯৭৪ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ১৯৭৪ সালের ৩১ অক্টোবর। এরপর ১৯৮০ সালের ১ ফেব্রুয়ারি সহকারী অধ্যাপক, ১৯৮৬ সালের ২৫ ডিসেম্বর সহযোগী অধ্যাপক এবং ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান তিনি।

১৯৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়ান স্টাডিজে ‘ইনসাইড ব্যুরোক্রেসি: বাংলাদেশ’ শীর্ষক গবেষণা সম্পন্ন করেন।

অধ্যাপক মুনতাসীর একজন লেখক, শিক্ষাবিদ ও ইতিহাসবিদ হিসেবে সর্বজন পরিচিত। ঢাকা শহর ও ঢাকার ইতিহাস নিয়ে তিনি গবেষণা করেছেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- লাইফ অ্যান্ড সোসাইটি ইন ইস্ট বেঙ্গল : ১৮৫৭-১৯০৫, (১৯৮৬); উনিশ শতকের পূর্ব বাংলা (১৯৮৬), কালীপ্রসন্ন ঘোষ (১৯৮৯), পুরান ঢাকা (১৯৮৯), ঢাকা : স্মৃতি-বিস্মৃতির নগরী ইত্যাদি।

১৯৯৯ সালে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করার পর এর আগে এই পদে দায়িত্ব পালন করেছেন অধ্যাপক এনায়েতুর রহিম এবং বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৭/ইয়ামিন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়