ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভিসির দায়িত্ব নিলেন অধ্যাপক আখতারুজ্জামান

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-০৬ ২:১২:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২০ ১২:৫৪:৩৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক মো. আখতারুজ্জামান।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে উপাচার্য অফিসে যোগদানপত্রে স্বাক্ষর করে তিনি দায়িত্ব বুঝে নেন। নতুন উপাচার্যকে এ সময় ফুলেল শুভেচ্ছা জানান সহকর্মীরা।

অধ্যাপক আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক এবং প্রাক্তন চেয়ারম্যান। একই বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর করে ১৯৯০ সালে প্রভাষক হিসেবে যোগ দেন।

ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণের পর বিশ্ববিদ্যালয় পরিবারের সবার সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার কথা বলেছেন অধ্যাপক আখতারুজ্জামান। তিনি বলেন, ‘আমার মূল কাজই হবে সবাইকে ধারণ করা। এখানে কে কোন পন্থি, তা উপাচার্যের বিবেচ্য বিষয় নয়। বিশ্ববিদ্যালয়ের সবাইকে নিয়ে কাজ করতে হবে।’

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘প্রতিষ্ঠানের ঐতিহ্য ও মর্যাদার ব্যাপারে সবাই যেন আমরা সচেতন থাকি, সকলের দায়িত্ব যেন যথাযথ পালন করি, সেটাই চাইব। জাতির জনকের একটি কথা আছে, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়— আমরা যেন এই নীতি অক্ষুণ্ন রাখি।’

নতুন ভিসি আরো বলেন, ‘আমাদের অনেক সমস্যা আছে, সেসব সমাধানের জন্য আগের উপাচার্যদের পদক্ষেপগুলো সামনের দিকে এগিয়ে নিতে হবে। আগে যারা কাজ করেছেন, এটি তারই ধারাবাহিকতা হবে। ক্রমান্বয়ে কীভাবে ভালোর দিকে যাওয়া যায়, সে প্রয়াস থাকবে।’

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ায় ও সিনেট মনোনীত উপাচার্য প্যানেল আদালতে স্থগিত হওয়ায় মো. আখতারুজ্জামানকে সাময়িকভাবে ৪ সেপ্টেম্বর উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়।

ওই দিন এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। এতে বলা হয়, ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ পূর্ণ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মো. আখতারুজ্জামানকে সাময়িকভাবে উপাচার্যের দায়িত্ব দিয়েছেন।

আখতারুজ্জামান এর আগে উপ-উপাচার্যের দায়িত্বে ছিলেন। এ ছাড়া তিনি কলা অনুষদের ডিন, কবি জসীম উদদীন হলের প্রাধ্যক্ষ এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৭/সাইফুল/এনএ

Walton
 
   
Marcel