ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্রিকেটে আজকের দিনে ঘটে যাওয়া কিছু বিচিত্র ঘটনা

নুহিয়াতুল ইসলাম লাবিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫০, ১১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রিকেটে আজকের দিনে ঘটে যাওয়া কিছু বিচিত্র ঘটনা

শ্রীলঙ্কার প্রথম টেস্ট জয়ের দৃশ্য

নুহিয়াতুল ইসলাম লাবিব : ক্রিকেটের জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত ক্রিকেটে ইতিহাসে জন্ম হয়েছে অসংখ্য স্মরণীয় ঘটনা। সৃষ্টি হয়েছে নতুন নতুন বেশ কিছু রেকর্ড।  ষোড়শ শতাব্দী থেকে আজ পর্যন্ত ক্রিকেটের এই দীর্ঘ পথচলায় অনেক ঘটনা এখনো আমাদের কাছে অজানাই বটে। তবে চলুন আজকের দিনে অর্থাৎ ১১ সেপ্টেম্বর ক্রিকেট ইতিহাসে ঘটে যাওয়া বিচিত্র কিছু ঘটনার কথা জেনে নেওয়া যাক।

১. শ্রীলঙ্কার প্রথম টেস্ট জয় : ১৯৮২ সালের ১৭ ফেব্রুয়ারি সর্বপ্রথম শ্রীলঙ্কাকে সাদা পোশাকে দেখা যায়। ঘরের মাঠে কলম্বোর পি. সারা ওভালে ক্রিকেটের জনক সেই ইংলিশদের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল শ্রীলঙ্কার। তবে টেস্ট অভিষেকটা ১৯৮২ সালে হলেও টেস্টে প্রথম জয়ের দেখা পেতে অপেক্ষা করতে হয় আরো সাড়ে তিন বছর।

১৯৮৫ সালের ১১ সেপ্টেম্বর কলম্বোতে প্রতিবেশি দেশ ভারতের বিপক্ষে সর্বপ্রথম জয়ের দেখা পায় লংকানরা। আর এই জয়ের স্বাদ পেতে লংকানদের অপেক্ষা করতে হয়েছে কেবল ১২টি টেস্ট ম্যাচ। নিজেদের ত্রয়োদশ ম্যাচেই প্রথম জয়ের স্বাদ পাবার পর লংকানদের আর পেছনে ফিরে তাকাতে হয়নি। সেবার দলের জন্য সর্বোচ্চ রান করেছিলেন লংকান ওপেনার আমল সিলভা (১১১)।
 



২. অভিষেক ম্যাচেই উইলিয়াম কুপারের ৯ উইকেট :
অস্ট্রেলিয়ার দুর্ভাগা ক্রিকেটারদের কথা বিবেচনা করলে উইলিয়াম কুপার থাকবেন একেবারে উপরের সারিতেই। কেননা জীবদ্দশায় এই ক্রিকেটারের কেবল দুটি টেস্ট ম্যাচ খেলার সৌভাগ্য হয়েছিল। তবে, অভিষেক ম্যাচেই এই অসি ক্রিকেটার তুলে নিয়েছিলেন ৯টি উইকেট! পুরো ক্রিকেট বিশ্বে তিনিই সর্বপ্রথম ক্রিকেটার যিনি কিনা অভিষেক ম্যাচেই ৯ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছিলেন। ১৮৮১ সালের ১১ সেপ্টেম্বর সর্বপ্রথম অভিষেক হয় এই ক্রিকেটারের।
 



৩. নেজাম আহমেদ হাফিজের মর্মান্তিক মৃত্যু :
নেজাম আহমেদ হাফিজ একমাত্র ক্রিকেটার যিনি ২০০১ সালের ৯ সেপ্টেম্বর বিশ্ব বাণিজ্য কেন্দ্রের কুখ্যাত আক্রমণের শিকার হয়ে মারা গিয়েছেন। জাতীয় দলে কখনো দেখা না গেলেও ডানহাতি এই ব্যাটসম্যান ফার্স্ট ক্লাস ক্রিকেটে যুক্তরাষ্ট্রের হয়ে বেশ কিছু ম্যাচ খেলেছিলেন। ব্যাটিং এর পাশাপাশি স্বল্প ক্যারিয়ারে মিডিয়াম পেসার রুপেও দেখা গিয়েছে এই ক্রিকেটারকে।

৪. ক্রিকেট ব্যক্তিত্বদের জন্মদিন:

মুরালি কার্তিক : ভারতের ক্রিকেটপ্রেমীদের কাছে মুরালি কার্তিক নামটা বেশ পরিচিতই বটে। জাতীয় দলের হয়ে ৩৭টি ওয়ানডে এবং ৮টি টেস্ট খেলা ছাড়াও আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, পুনে ওয়ারিওর্স দলে খেলেছেন এই ভারতীয় বাঁহাতি স্পিনার। ১৯৯৭৬ সালের ১১ সেপ্টেম্বর ভারতের মাদ্রাজে জন্মগ্রহণ করেন এই ক্রিকেটার।

লালা অমরনাথ : ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম সেঞ্চুরিয়ান ছিলেন লালা অমরনাথ। শুধু সর্বপ্রথম টেস্ট সেঞ্চুরিয়ানই নয়, স্বাধীন ভারতের সর্বপ্রথম টেস্ট অধিনায়কও ছিলেন তিনি। তাঁর নেতৃত্বেই ১৯৫২ সালে পাকিস্তানের বিরুদ্ধে সর্বপ্রথম টেস্ট সিরিজ জয় করে ভারত। ১৯১১ সালের ১১ সেপ্টেম্বর ভারতের পাঞ্জাবে জন্ম হয় এই ক্রিকেটারের।



 

রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৭/নুহিয়াতুল/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়