ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ১৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আধুনিক জ্ঞান ও প্রযুক্তি দক্ষ নতুন প্রজন্ম হবে সমৃদ্ধ বাংলাদেশের মূল কারিগর।

তিনি বলেন, প্রতিটি শিক্ষার্থীকেই কোনো না কোনো পেশাগত দক্ষতা শেখানো প্রয়োজন। এ লক্ষ্যে কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে। নতুন প্রজন্মকে বিশ্বমানের দক্ষতায় গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

শনিবার আইডিইবি মিলনায়তনে কারিগরি শিক্ষা অধিদপ্তর আয়োজিত চীন সরকারের স্কলারশিপপ্রাপ্ত কারিগরি ক্ষেত্রের ৩৪৯ জন শিক্ষার্থীর যাত্রাপূর্ব অরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে  এসব কথা বলেন তিনি।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষাসচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ প্রমুখ বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন, চীন, জাপান, জার্মান অস্ট্রেলিয়া, কোরিয়া, সিংগাপুরসহ প্রতিটি উন্নত দেশের দিকে তাকালে দেখা যাচ্ছে তাদের প্রত্যেকের কারিগরি শিক্ষার্থীর ভূমিকার হার ৬০ শতাংশের অধিক। আমাদের দেশের কারিগরি শিক্ষা অত্যন্ত পিছিয়ে ছিল। ২০০৯ সালের পূর্বে কারিগরি শিক্ষার ভূমিকা ছিল এক শতাংশের নিচে। সরকারের নানামুখী উদ্যোগ ও কার্যক্রমের ফলে বর্তমানে তা ১৪ শতাংশে উন্নীত হয়েছে।

তিনি বলেন, সরকার আগামী ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এজন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নতুন ২৩টি জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন করা হবে। ঢেলে সাজানো হচ্ছে কারিগরি শিক্ষার কারিকুলাম-সিলেবাস, নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসায় কারিগরি শাখা সংযোজন করা হবে।

বাংলাদেশ থেকে এই প্রথম বিপুল সংখ্যক শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করে বিদেশে অধ্যয়নের জন্য পাঠানো হচ্ছে।

তিনি চীন সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধারা আরো সম্প্রসারিত করা হবে। এই শিক্ষার্থীরা এক একজন দক্ষ জনবল হিসেবে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই উদ্যোগ কারিগরি শিক্ষা খাতে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে বলে শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেন। তিনি বলেন, কারিগরি শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে ইতিমধ্যে সিঙ্গাপুর থেকে ৪২০ জন এবং পরে আরো ১১৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। চীনের গুয়াংজুতে ৫৮১ জন শিক্ষকের পর্যায়ক্রমিক প্রশিক্ষণ চলছে। এ ধারা অব্যাহত থাকবে ।

কারিগরি তথা শিক্ষা খাতে এই প্রথম বিপুল সংখ্যক শিক্ষার্থী বিদেশ সরকারের স্কলারশিপ পেয়েছে। চীন সরকারের ৩০ জন বাছাইকারক নিজস্ব পদ্ধতিতে বাছাই করে মোট ৩৪৯ জন শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করেছে। এরমধ্যে ৩১৮ ছাত্র এবং ৩১ জন ছাত্রী। এরা চীনের ১০টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়বে। পরবর্তীতে সেখানে তাদের উচ্চতর ডিগ্রিতে অধ্যয়ন তথা কর্মসংস্থানের সুযোগ পাবার সম্ভাবনা রয়েছে। এরা দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে অধ্যয়ন করছিল।

এসব শিক্ষার্থীদের মধ্যে জিয়াংসু এগ্রি-এ্যানিম্যাল হাজব্যান্ড্রি ভোকেশনাল কলেজ-৮৭, হেইবেই কলেজ অব ইন্ডাস্ট্রি অ্যান্ড টেকনোলজি-১৮, ইয়াংঝউ পলিটেকনিক ইনস্টিটিউট-৬৬, সিচুয়ান ভোকেশনাল কলেজ অব ইনফরমেশন টেকনোলজি-১২, নানজিং ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রি টেকনোলজি-১৭, নানজিং পলিটেকনিক ইনস্টিটিউট-৭১, চ্যাংঝউ ইনস্টিটিউট অব মেকাট্রনিক্স টেকনোলজি-২৬, চ্যাংঝউ ভোকেশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং-১৮, জিয়াংসু মেরিটাইম ইনস্টিটিউট-২২, চ্যাংদে ভোকেশনাল টেকনিক্যাল কলেজে-১২ জন অধ্যয়ন করবে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৭/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়