ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জবির যুগপূর্তি উৎসব ২২ অক্টোবর

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবির যুগপূর্তি উৎসব ২২ অক্টোবর

আশরাফুল ইসলাম : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক যুগপূর্তি হচ্ছে ২০ অক্টোবর। তবে ভর্তি পরীক্ষা থাকায় যুগপূর্তি উৎসব হবে ২২ অক্টোবর।

শোভাযাত্রা ও আনন্দ উৎসবের মাধ্যমে জাঁকজমকপূর্ণভাবে এ দিনটি উদযাপন করা হবে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে কর্তৃপক্ষ।

২০০৫ সালে ২০ অক্টোবর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে শতবর্ষী জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করে সরকার। ২০০৯ সালে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে ১৫৯ বছরের পুরনো এ শিক্ষাপ্রতিষ্ঠানটি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে আগামী ২২ অক্টোবর দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই দিন সকাল ৯টা ১০ মিনিটে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং সকাল ৯টা ১৫ মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

বেলা সাড়ে ৯টায় প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি বের হবে। উপাচার্যের নেতৃত্বে র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড় হয়ে ক্যাম্পাসে এসে শেষ হবে। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবন চত্বরে আলোচনা সভা ও সংগীতানুষ্ঠান হবে। কনসার্টে গান করবে ব্যান্ডদল দলছুট।

১৮৫৮ সালে পুরান ঢাকায় প্রতিষ্ঠিত ব্রাহ্ম স্কুলকে ১৮৭২ সালে জগন্নাথ স্কুলে রূপান্তর করেন টাঙ্গাইলের বালিয়াটির জমিদার জগন্নাথ রায় চৌধুরীর ছেলে কিশোরীলাল চৌধুরী। পরে এটি কলেজে উন্নীত করা হয়। ২০০৫ সালে আইন পাস করে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের আগ মুহূর্ত পর্যন্ত দেশের সর্ববৃহৎ কলেজ হিসেবে খ্যাতি ছিল জগন্নাথ কলেজের। বিশ্ববিদ্যালয় ঘোষণার পরও চার পেরিয়েছে জটিলতায়। অবশেষে ২০০৯ সালে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের আত্মীভূত করার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। তবে প্রতিষ্ঠার পাঁচ বছর পরেও বিশ্ববিদ্যালয়ের ব্যয়ভার কর্তৃপক্ষকে বহন করতে হয়েছে। ২০১১ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে কালো আইন হিসেবে খ্যাত ২৭(৪) ধারা বিলুপ্ত করায় পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের রূপ লাভ করে।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদে ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটে রয়েছে। ৬৩৮ জন শিক্ষক ৬০৭ জন কর্মকর্তা-কর্মচারী এবং ১৯ হাজার শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস মুখরিত থাকে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৮৯ জন এমফিল এবং ৪৩ জন পিএচডি গবেষণা করছেন। শতাধিক শিক্ষক বিদেশে উচ্চতর ডিগ্রি ও পিএচডি ডিগ্রির জন্য অবস্থান করছেন।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, ১৯৮৫ সালের আগে এই শিক্ষাপ্রতিষ্ঠানটির নিজস্ব কয়েকটি হল, হোস্টেল ও ডরমেটরি ছিল। দিন দিন এসব হলের অধিকাংশই বেদখল হয়ে যায়। বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার পর শিক্ষার্থীরা আবাসিক হলের জন্য একাধিকবার আন্দোলন করে। ২০১৩ সালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিশ্ববিদ্যালয়ের পাশে ছাত্রীদের জন্য ১ হাজার আসন বিশিষ্ট ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বর্তমানে ১৬ তলা বিশিষ্ট হলটির নবম তলার ছাদ ঢালাইয়ের পাশাপাশি হলের রুম নির্মাণ ও ফিনিশিংয়ের কাজ চলছে। এ ছাড়া এ বছরের ১১ জুলাই একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আবাসিক সমস্যাসহ সব সমস্যা সমাধানে কেরানীগঞ্জে প্রয়োজনীয় জমি অধিগ্রহণ করে একটি সমন্বিত প্রকল্প প্রস্তাবনার পরামর্শ দেন। অতি দ্রুত জমি অধিগ্রহণ ও প্রকল্প বাস্তবায়নে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং স্থানীয় সংসদ সদস্য নসরুল হামিদ বিপুকে দায়িত্ব দেন।

গত ১৩ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় কেরানীগঞ্জের টেগারিয়া ইউনিয়নের পশ্চিমদা মৌজায় দাগ নম্বর উল্লেখ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য ২০০ একর জমি অধিগ্রহণ করার অনুমোদন দেয়। রাজউক ও ভূমি মন্ত্রণালয়ের অনুমোদনের পর জেলা প্রশাসক এ বছরের শেষের দিকে জমিটি অধিগ্রহণ করবেন। এ প্রকল্পের অধীনে কেরাণীগঞ্জে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন, শিক্ষার্থীদের আবাসিক হল, শিক্ষকদের আবাসিক ভবন, উপাচার্য ভবন, টিএসসি, লাইব্রেরি, গবেষণাগার, মেডিক্যাল সেন্টার, খেলার মাঠ, পুকুর, ক্যাফেটেরিয়া, অডিটোরিয়াম, জিমনেশিয়াম, সুইমিং পুলসহ পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের সবই নির্মাণ করা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়।

এ বিষয়ে জবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়টি নানা প্রতিকূলতা পেরিয়ে জ্ঞান অর্জন এবং বিতরণের ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ক্যাম্পাস প্রক্রিয়াধীন রয়েছে। একাডেমিক ক্ষেত্রে স্বল্প সময়ের মধ্যে ইর্ষণীয় সাফল্য এসেছে। সব ক্ষেত্রেই দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৭/আশরাফুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়