ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘দেশে ই-রিসোর্সের চাহিদা বাড়ছে’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দেশে ই-রিসোর্সের চাহিদা বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক : দেশে ই-রিসোর্সের চাহিদা ক্রমান্বয়ে বাড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

তিনি বলেন, বর্তমানে দেশে ই-রিসোর্সের চাহিদা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল লাইব্রেরি শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করে।

রোববার ইউজিসি ডিজিটাল লাইব্রেরির ওপর দুই দিনব্যাপী বেসিক ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইউজিসি অডিটরিয়ামে এই অনুষ্ঠান হয়। ইউজিসি এ ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের মধ্যে যারা ডিজিটাল রিসোর্স ব্যবহারে পিছিয়ে আছেন, তাদের মধ্যে ই-রিসোর্স ব্যবহার সম্পর্কে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের জন্য কাজ করছে।

তিনি আরো বলেন, আমরা ২০২১ সালের মধ্যে দেশের উচ্চশিক্ষাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। আমরা বিদেশি শিক্ষার্থীদের জন্য সুন্দর পরিবেশ সৃষ্টি করতে চাই, যাতে তারা বাংলাদেশে উচ্চশিক্ষা গ্রহণ করতে আসে।

সভাপতির বক্তব্যে ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বলেন, ডিজিটাল লাইব্রেরির উদ্দেশ্য হচ্ছে লাইব্রেরিয়ানদের সক্ষমতা এবং ই-রিসোর্সের ব্যবহার বৃদ্ধি করা। তিনি লাইব্রেরি ব্যবস্থাপনা নিয়ে লাইব্রেরিয়ানদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন যে, ট্রেনিং প্রোগ্রামটি ইউজিসি ডিজিটাল লাইব্রেরির লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, দেশের ৮১টি বিশ্ববিদ্যালয়সহ ৮৪টি প্রতিষ্ঠান ইউজিসি ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে ৩৪ হাজারের অধিক ই-রিসোর্স ব্যবহার করছে। দেশের ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সহকারী লাইব্রেরিয়ানরা এই ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করছেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়