ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কৃত্তিম দ্বীপে সামরিক সরঞ্জাম মোতায়েন করছে চীন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃত্তিম দ্বীপে সামরিক সরঞ্জাম মোতায়েন করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : পারমাণবিক কর্মসূচি বন্ধ ও এ ব্যাপারে আলোচনার উদ্যোগ নিতে উত্তর কোরিয়ার ওপর পশ্চিমা বিশ্ব যখন পুরো মনোযোগ দিয়েছে, তখন চীন নীরবে দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় ‍নির্মিত কৃত্তিম দ্বীপে সামরিক সরঞ্জাম মোতায়েন করে চলছে। বৃহস্পতিবার একটি মার্কিন গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে।

বিতর্কিত জলসীমায় নির্মিত এলকাটি স্পার্টি ও পার্সেল দ্বীপপুঞ্জ এলাকা নামে পরিচিতি। এই অঞ্চলের মালিকানা নিয়ে চীনের সঙ্গে নীরব দ্বন্দ্ব চলছে ফিলিপাইন, মালয়েশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশের।

স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে এশিয়া মেরিটাইম ট্রান্সপারেন্সি অব ওয়াশিংটন’স সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ নামের প্রতিষ্ঠানটি জানিয়েছে, চীন ওই ৭২ একরের কৃত্তিম দ্বীপে উচ্চ ক্ষমতাসম্পন্ন রাডার ও সামরিক প্রয়োজনে ব্যবহার করা হবে এমন যন্ত্রপাতি বসাচ্ছে।

প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে শুক্রবার নিয়মিত প্রেসব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেছেন, ‘নিজের স্বার্বভৌম এলাকায় শান্তিপূর্ণভাবে প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম ও ভবন নির্মাণ চীনের জন্য পুরোপুরি সাধারণ একটি বিষয়। আমরা বিশ্বাস করি, কিছু লোকের তিলকে তাল করার এবং সমস্যা বাড়ানোর প্রচ্ছন্ন মানসিকতা রয়েছে।’




রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়