ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

থার্টি ফার্স্ট নাইটে অতিথি পাখি তাড়ানোর মহোৎসব

তহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০১ ৮:৩৯:৫২ এএম     ||     আপডেট: ২০১৮-০১-০১ ১:১৩:১১ পিএম

জাবি সংবাদদাতা  : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অতিথি পাখির বিচরণ রয়েছে এমন একটি লেকসংলগ্ন স্থানে ক্যাম্প ফায়ার, আতশবাজি, পটকা ফুটিয়েছে কতিপয় শিক্ষার্থী।

রোববার রাতে জিমনেসিয়ামের সামনে ইংরেজি নতুন বর্ষকে বরণের অংশ হিসেবে ওই উৎসবের আয়োজন করে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থীরা। প্রশাসন থেকে নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে ওই আয়োজনে ক্যাম্প ফায়ার, আতশবাজি, পটকার ব্যবহার করে তারা। তবে নিষেধাজ্ঞা অমান্য করলেও প্রশাসন থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

জানা যায়, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থীরা জিমনেসিয়ামের সামনে সন্ধ্যা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় তাদেরকে ক্যাম্প ফায়ার, আতশবাজি, পটকা ফুটাতে দেখা যায়। প্রশাসন থেকে নিষেধাজ্ঞা দেওয়া হলেও কোনো ধরনের বাধা ছাড়াই অনুষ্ঠান শেষ করে তারা।

থার্টি ফার্স্ট নাইটে প্রশাসন থেকে ক্যাম্প ফায়ার, আতশবাজি, পটকা ফুটানো নিষিদ্ধ করে প্রশাসন। এ ছাড়া রাত ১১টার মধ্যে স্ব স্ব হলে অবস্থান, পরিচয়পত্র সঙ্গে রাখা, বহিরাগতদের হলে অবস্থান করতে না দেওয়ার নির্দেশনা দেয় প্রশাসন। তবে নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে ওই অনুষ্ঠানে ক্যাম্প ফায়ার, আতশবাজি, পটকা ফুটায় তারা। এ বিষয়ে প্রশাসনকে জানানো হলেও দীর্ঘ সময়ে তারা কোনো ব্যবস্থা নেয়নি।

এদিকে বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অতিথি পাখির সংখ্যা কমছে। অতিথি পাখি শূন্য হয়ে পড়েছে জাবির লেকগুলো, সেই আশঙ্কা দেখা দিয়েছে। বর্তমানে মাত্র দুটি লেকে অতিথি পাখি দেখা যাচ্ছে। এর একটি সুইমিং পুলসংলগ্ন লেক ও অপরটি ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের লেক। গাড়ির হর্ন, বাদ্যযন্ত্র বাজানো, দর্শনার্থীদের উৎপাতে অতিথি পাখি কমছে। ফলে অতিথি পাখি আছে এমন একটি লেকের পাশে এ ধরনের অনুষ্ঠান আয়োজন করায় ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। এতে অতিথি পাখি আরো কমে যাবে বলে তাদের অভিযোগ।

মিজানুর রহমান আপন নামের এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ক্যাম্পাসে কি অনুষ্ঠান করার মতো আর কোনো জায়গা নেই? অতিথি পাখি আছে এমন লেকের পাশে এসব অনুষ্ঠান করতে হবে কেন?’

এ বিষয়ে জানতে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিককে ফোন করা হলেও তিনি ফোন ধরেননি।



রাইজিংবিডি/জাবি/১ জানুয়ারি ২০১৮/তহিদুল ইসলাম/সাইফুল

Walton
 
   
Marcel