ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১১ ৬:৫২:১৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১১ ৬:৫২:১৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই অংশ হিসেবে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা।

পূর্বঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসিস্থ) রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘ঢাবি চাই বোঝামুক্ত, বাতিল কর অধিভুক্ত’, ‘রাখতে ঢাবির সম্মান, অধিভুক্ত বেমানান’ স্লোগানে মুখরিত করে তোলে রাজু ভাস্কর্য এলাকা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা নিজেদের ঢাবিয়ান বলে পরিচয় দিচ্ছে, যদিও আদৌ তারা ঢাবির শিক্ষার্থী নয়। অধিভুক্ত হওয়ার পর থেকে তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস, ব্যাংকের শাখাসমূহ ও যানবাহন ব্যবহারের মাধ্যমে অনধিকার চর্চা করছে।’

এক শিক্ষার্থী বলেন, ‘এমনিতেই নানা সমস্যায় জর্জরিত ঢাকা বিশ্ববিদ্যালয়। তার ওপর এখন অভিযুক্তদের আনাগোনা, ফলে ক্যাম্পাসে ঢাবিয়ানদের থাকায় দায় হয়ে পড়েছে।’

তিনি আরো বলেন, অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা নিজেদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে পরিচয় দিয়ে নানা অপকর্মে লিপ্ত হচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

 



এছাড়া ঢাবিকে অধিভুক্তমুক্ত করার দাবিতে তারা বিভিন্ন রঙের ব্যানার, ফেস্টুন ও লিফলেট হাতে নিয়ে মানববন্ধন পরবর্তী বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে রেজিষ্ট্রার ভবনে যান। তবে ভবনের গেট বন্ধ থাকায় আন্দোলনকারীরা (শিক্ষার্থীরা) গেটে ধাক্কাধাক্কি করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রাব্বানী সেখানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের শান্ত করেন এবং তাদের উদ্দেশ্যে বলেন, ‘আমি তোমাদের দাবির বিষয়ে স্যারের (উপাচার্য) সঙ্গে আলাপ করে তোমাদের জানাব।’

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত হয়ে যায়। এগুলো হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ ঢাবির অধিভুক্ত হয়।

এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী ও ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৮/হাসান/সাইফ

Walton Laptop
 
   
Walton AC