ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যয় সহনীয় পর্যায়ে রাখার আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যয় সহনীয় পর্যায়ে রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : দেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, ভর্তিসহ সব ব্যয় সহনীয় পর্যায়ে রাখার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনে দেশে উচ্চশিক্ষায় সেশনজট নিরসনে বিশেষ ভূমিকা রাখছে। তবে অনেকগুলো বিশ্ববিদ্যালয় এখনো নূন্যতম শর্ত পূরণে ব্যর্থ। এদের বেশি দিন চলতে দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, কিছু বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়েছিল, আমরা শক্ত হাতে তা প্রতিরোধ করতে সক্ষম হয়েছি।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, অনেকগুলো ধাপ পেরিয়ে তোমরা আজ এ পর্যায়ে এসেছ। তাই সমাজ থেকে নতুন শিক্ষা নিয়ে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দেশ ও রাষ্ট্রের জন্য অবদান রাখতে হবে।

সমাবর্তন বক্তা নোবেল বিজয়ী কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মার্টিন শেলফি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরা বেশি উপদেশ না শুনে নিজেদের মৌলিক সত্ত্বাকে বেশি গুরুত্ব দেবে। প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সমাজে অবদান রাখতে হবে।’

তিনি নিজ জীবনের ঘটনা মূল্যায়ন করে বলেন, ‘আমার বাবা স্কুলের গণ্ডি পেরুতে পারেননি। টিউশন ফির অভাবে মা কলেজের গণ্ডি পার হতে পারেননি। কিন্তু আমার প্রবল ইচ্ছা ছিল বড় হয়ে একজন বিজ্ঞানী হওয়া। সে ইচ্ছা অনুযায়ী আমি গবেষণারত ছিলাম। কিন্তু সেই গবেষণায় আমি ব্যর্থ হই।’

তিনি বলেন, আমাকে বলা হলো নিজের বুদ্ধিমত্তা না থাকলে গবেষণা করা যায় না। এরপর আমি গবেষণা ছেড়ে দিয়ে হাইস্কুলে শিক্ষকতা করি। তখন আমার এক সহকর্মী আবার গবেষণা কাজের সুযোগ করে দেন। এরপর আমি বুঝতে পারি বুঝতে পারি গবেষণা কাজ বিভিন্নভাবে হতে পারে। পরে সেই কাজে আমি সফল হই। তাই হাল ছেড়ে দিলে চলবে না।

এই গবেষক ২০০৮ সালে রসায়ন বিভাগে গ্রিন ফ্লোরসেন্ট প্রোটিন বিষয়ে তিনি নোবেল পুরস্কার পান। বর্তমানে তিনি নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে নিয়োজিত রয়েছেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তনে মোট ২ হাজার ৮০০ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাকোত্তর পর্যায়ের ডিগ্রি দেওয়া হয়। তার মধ্যে স্নাতক পর্যায়ে ১ হাজার ৯১৮ এবং স্নাতকোত্তর পর্যায়ের ৮৬৭ জন। এ ছাড়া ভালো ফলাফলের জন্য দুইজনকে চ্যান্সেলর স্বর্ণ পদক ও আটজনকে উপাচার্য স্বর্ণ পদক দেওয়া হয়েছে।

সমাবর্তনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ চেয়ারম্যান মোহাম্মদ শাহাজান, উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়