ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এইচএসসি পরীক্ষা : দ্বিতীয় দিন অনুপস্থিত ৯৮২৫, বহিষ্কার ৩৯

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ৩ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এইচএসসি পরীক্ষা : দ্বিতীয় দিন অনুপস্থিত ৯৮২৫, বহিষ্কার ৩৯

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে ১০টি শিক্ষা বোর্ডে ৯ হাজার ৮২৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধু পন্থা অবলম্বন করায় ৩৯ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

মঙ্গলবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, সারা দেশে ১০ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় দ্বিতীয় দিন ৯ লাখ ২ হাজার ৮৩৯ জন পরীক্ষার্থীর মাঝে উপস্থিত ছিল ৮ লাখ ৯৩ হাজার ১৪ জন।

এইচএসসি পরীক্ষার দ্বিতীয় দিন ঢাকা বোর্ডে ২ হাজার ৬৯৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধু পন্থা অবলম্বন করায় এই বোর্ডে ১৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। রাজশাহী বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ১ হাজার ৩৬৮। বহিষ্কার করা হয় একজনকে।

কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ১ হাজার ১৯ জন। বহিষ্কার করা হয় দুজনকে। যশোর বোর্ডে অনুপস্থিত ১ হাজার ১৫৫ জন। বহিষ্কার করা হয়নি কাউকে। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ১ হাজার ২৬ জন। বহিষ্কার করা হয় একজনকে। সিলেট বোর্ডে অনুপস্থিত ৭৬০ জন। বহিষ্কার করা হয় দুজনকে। বরিশাল বোর্ডে অনুপস্থিত ৬৫১ জন। বহিষ্কার করা হয় ১৮ পরীক্ষার্থীকে। দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ১ হাজার ১৫২ জন। বহিষ্কার করা হয় এক পরীক্ষার্থীকে।

অন্যদিকে, দ্বিতীয় দিন মাদরাসা ও কারিগরি বোর্ডে কোনো শিক্ষার্থী অনুপস্থিত ও বহিষ্কার করা হয়নি বলে বোর্ড সূত্রে জানা যায়।

এবার এইচএসসি পরীক্ষায় সারা দেশে মোট কেন্দ্রের সংখ্যা কমে গেছে। এবার মোট ২ হাজার ৫৪১ কেন্দ্রে পরীক্ষা হয়, যা গত বছরের তুলনায় ৪৪টি কম। এছাড়া বিদেশে সাত কেন্দ্রে এবার পরীক্ষার্থী ২৯৯ জন। প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীর জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ আছে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব শিক্ষা বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা হচ্ছে। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেওয়া হচ্ছে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩ এপ্রিল ২০১৮/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়