ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় অনুপস্থিত ১২৫৭৫, বহিষ্কার ১৬৮

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ৭ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় অনুপস্থিত ১২৫৭৫, বহিষ্কার ১৬৮

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় ১২ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধু পন্থা অবলম্বন করায় ১৬৭ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

শনিবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, সারা দেশে ৮টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হয়। এ পরীক্ষায় ১০ লাখ ৩১ হাজার ৭৮ জন পরীক্ষার্থীর মাঝে উপস্থিত ছিল ১০ লাখ ১৮ হাজার ৫০৩ জন।

ঢাকা বোর্ডে মোট ৪ হাজার ৯৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধু পন্থা অবলম্বন করায় এই বোর্ডে ৭৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৬৮৪ জন, বহিষ্কার করা হয় ১২ জনকে।

কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ১৬৫ জন, বহিষ্কার করা হয় ১৫ জনকে। যশোর বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৪৫২ জন, বহিষ্কার করা ১৬ জনকে। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ১৯২ জন, বহিষ্কার করা হয় আটজনকে। সিলেট বোর্ডে অনুপস্থিত ৮৫৪ জন, বহিষ্কার করা হয় ১২ জন শিক্ষার্থী ও একজন পরিদর্শককে। বরিশাল বোর্ডে অনুপস্থিত ৮২৮ জন, বহিষ্কার করা হয় ১৫ পরীক্ষার্থীকে। দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ২৮৪ জন, বহিষ্কার করা হয় ১৫ পরীক্ষার্থীকে।

এবার এইচএসসি পরীক্ষায় সারা দেশে কেন্দ্রের সংখ্যা কমেছে। ২ হাজার ৫৪১ কেন্দ্রে পরীক্ষা হয়, যা গত বছরের তুলনায় ৪৪টি কম। বিদেশে সাতটি কেন্দ্রে এবার পরীক্ষার্থী ২৯৯ জন। প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ আছে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব শিক্ষা বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা হচ্ছে। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেওয়া হচ্ছে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৭ এপ্রিল ২০১৮/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়