ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এইচএসসি পরীক্ষা : অনুপস্থিত ৯০২৪, বহিষ্কার ১১

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-১৬ ৭:৩৫:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-১৬ ৭:৩৫:০৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পৌরনীতি ও সুশাসন ২য় পত্র, পৌরনীতি ২য় পত্র, জীববিজ্ঞান ২য় পত্র, ব্যবসায় উদ্যোগ ২য় পত্র, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ২য় পত্র, বাংলা সার্টলিপি তত্ত্বীয় ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত।

পরীক্ষায় মোট ৯ হাজার ২৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। ১১ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

তথ্যমতে, এবার এইচএসসি পরীক্ষায় সারা দেশে মোট কেন্দ্রের সংখ্যা কমে গেছে। এবার মোট দুই হাজার ৫৪১ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়, যা গত বছরের তুলনায় ৪৪টি কম। এছাড়া বিদেশি সাতটি কেন্দ্রে এবার পরীক্ষার্থীর সংখ্যা মোট ২৯৯ জন। প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ আছে।

এবারও শুরুতে বহু নির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়। ৩০ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব শিক্ষা বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেওয়া হচ্ছে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৮/ইয়ামিন/মুশফিক

Walton Laptop
 
     
Walton