ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মন্ট্রিয়ল কনভেনশন রেটিফিকেশন সময়ের দাবি : বিমানমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মন্ট্রিয়ল কনভেনশন রেটিফিকেশন সময়ের দাবি : বিমানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, মন্ট্রিয়ল কনভেনশন রেটিফিকেশন (অনুসমর্থন) এখন সময়ের দাবি। বাংলাদেশ যদি মন্ট্রিয়ল কনভেনশন রেটিফিকেশন করত তাহলে সম্প্রতি ইউএস-বাংলার দুর্ঘটনায় নিহত ও আহত প্রত্যেকে ২৫ হাজার ডলার, প্রতি কেজি ব্যাগেজের জন্য ২৫ ডলার এবং কার্গো কেজি প্রতি ২৫ ডলার পেতেন।

বুধবার সচিবালয়ে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট কনরাড ক্লিফোর্ডের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বিমানমন্ত্রী এসব কথা বলেন।

এ কে এম শাহজাহান কামাল বলেন, বাংলাদেশ এখনো মন্ট্রিয়ল কনভেনশন রেটিফিকেশন না করায় বিমান দুর্ঘটনায় নিহত ও আহত যাত্রীরা ক্ষতিপূরণ পাবে ওয়ারশ কনভেনশন অনুযায়ী, যা অনেক কম।

মন্ত্রী বলেন, সারা বিশ্বে এভিয়েশন খাতের সেফটি ও সিকিউরিটির (ডেথ, ইনজুরি, ডিলে, ডেমেজ, লস) ক্ষেত্রে আইকাও (ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন) এর মন্ট্রিয়ল কনভেনশন ৯৯  কার্যকর অপরিহার্য হয়ে পড়েছে। আইকাও এর সদস্য রাষ্ট্রসমূহকে এ কনভেনশন রেটিফেকশনে উদ্বুদ্ধ করতে কাজ করছে আইএটিএ।

তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে মন্ট্রিয়ল কনভেনশনে স্বাক্ষর করেছে। এর রেটিফিকেশন প্রক্রিয়া আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে।

মন্ত্রী এ সময় এয়ার সেফটি ও সিকিউরিটির ক্ষেত্রে বাংলাদেশের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরে বলেন, সম্প্রতি আইকাও এর তদন্তে বাংলাদেশ ৭৭ দশমিক ৪৭ নম্বর অর্জন করেছে, যা এই অঞ্চলে সর্বোচ্চ।’ তিনি হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ক্যাটাগরি-১ উন্নীত হওয়ার ক্ষেত্রে আইএটিএর সহযোগিতা কামনা করেন।

সৌজন্য সাক্ষাৎকালে আইএটিএর রিজিওনাল ম্যানেজার আজহার আজহারি, অ্যাভিয়েশন সলিউশন ম্যানেজার পারভেজ এন ইব্রাহিম উপস্থিত ছিলেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ মে ২০১৮/নঈমুদ্দীন/রফিক /এনএ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়