ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ এখন আর সাহায্য চায় না, বিনিয়োগ চায় : প্রধানমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ৪ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ এখন আর সাহায্য চায় না, বিনিয়োগ চায় : প্রধানমন্ত্রী

সংসদ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এখন আর সাহায্য চায় না, বিনিয়োগ চায়।

বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ভিক্ষা, অনুদান- এ শব্দগুলো আমি বদলে ফেলতে চাই। বাংলাদেশ এখন আর সাহায্য চায় না, বিনিয়োগ চায়। এটি দেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের প্রতিফলন ও স্বীকৃতি। জাতি হিসেবে আমাদের একটি বড় অর্জন। আশা করছি, অচিরেই আমরা উচ্চ মধ্যম আয়ের দেশ হব। সমৃদ্ধির আগামীর পথে বাংলাদেশের অগ্রযাত্রায় দীর্ঘমেয়াদী প্রেক্ষিত পরিকল্পনা ‘রূপকল্প ২০৪১’ প্রণয়নের কাজ আমরা শুরু করেছি। ২০৪১ সালে আমরা হব সুখী, সমৃদ্ধ, উন্নত দেশ।

তিনি আরো বলেন, দ্রুততম সময়ে আর্থ-সামাজিক উন্নয়নের রূপরেখা বাস্তবায়নে আমাদের সরকারের ঈর্ষণীয় সক্ষমতা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে। এটি শুধু আমাদের দাবি নয়, আন্তর্জাতিকভাবেও স্বীকৃত সত্য।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রযাত্রা এখন বিশ্বের রোল মডেল। আশির দশকের তলাবিহীন ঝুড়ির অপবাদ কাটিয়ে বাংলাদেশ আজ উন্নয়ন -বিস্ময় হয়ে উঠেছে। প্রতিনিয়ত উন্মোচন হচ্ছে নতুন নতুন সম্ভাবনার দ্বার।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থনৈতিক সক্ষমতা এমন পর্যায়ে উন্নীত করতে সক্ষম হয়েছি যে, পদ্মা সেতুর মত বৃহৎ প্রকল্প নিজেদের অর্থায়নে বাস্তবায়ন করছি। পদ্মা সেতুসহ আমরা ১০টি মেগা প্রকল্প বাস্তবায়ন করছি। এছাড়া আমার নিজস্ব চিন্তাপ্রসূত ১০টি বিশেষ উদ্যোগেও বাস্তবায়ন করছি, যা ‘শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ’ নামে পরিচিত। এগুলো হলো- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুত, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা।

তিনি আরো বলেন, একবিংশ শতাব্দীর শুরুতে এই অগ্রযাত্রা থমকে দাঁড়ায়। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসে। আবার দুর্নীতির চক্রে নিপতিত হয় দেশ। হাওয়া ভবনের নামে তারেক জিয়া চালাতে থাকে লুটপাট। অর্থনৈতিক উন্নয়ন সূচকের প্রায় সবগুলোতেই বাংলাদেশ পিছিয়ে পড়তে থাকে। ২০০৮ সালে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসে। আমরা আবার দেশ ও জনগণের কল্যাণে মনোনিবেশ করি। বিগত ১০ বছর ধরে এ অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনে আমাদের ঈর্ষণীয় সাফল্য দক্ষিণ এশিয়াসহ উন্নয়নশীল দেশসমূহের জন্য এক অনন্য দৃষ্টান্ত হিসেবে সমাদৃত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ জুলাই ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়