ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ঢাকাকে টেকসই নগরী হিসেবে গড়তে কাজ করছে সরকার’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঢাকাকে টেকসই নগরী হিসেবে গড়তে কাজ করছে সরকার’

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সাম্প্রতিক সময়ে ঢাকা বিভিন্ন কারণে বৈশ্বিক আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বিশ্বের অন্যতম মেগাসিটি হিসেবে ঢাকাকে আধুনিক ও টেকসই নগরী হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিশ্বব্যাংক আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফানের সভাপতিত্বে অনুষ্ঠানে উন্নয়ন সহযোগী সংস্থার গবেষক ও নগর পরিকল্পনাবিদগণ প্রবন্ধ উপস্থাপন ও বক্তব্য দেন।

মন্ত্রী বলেন, বর্তমানে ঢাকা মহানগরে যানজট ও জলজটের ভয়াবহতা দূর করতে সরকার কাজ করছে। নগরীতে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ ও স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন নিশ্চিতকরণে ঢাকা ওয়াসা কর্তৃক দুটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রী ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুন সংযুক্ত অঞ্চলসমূহ যাতে সমানভাবে উন্নয়নের সুবিধা ভোগ করে সে লক্ষ্যে এ অঞ্চলসমূহের উন্নয়নে প্রকল্প বাস্তবায়নের কথা জানান।

মন্ত্রী বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসোপযোগী নগরী গড়তে সরকার বদ্ধপরিকর। পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সক্ষমতা অর্জনের মাধ্যমে টেকসই নগরী গড়ে তুলতে বিশ্বব্যাংক ও অন্যান্য সহযোগী সংস্থার সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরসমূহ কাজ করছে।

আগামী ২০৩৫ সালের পূর্বে বিশ্বের অন্যতম সেরা নগরী হিসেবে ঢাকাকে গড়ার প্রত্যয় ব্যক্ত করে মন্ত্রী বলেন, আমার সভাপতিত্বে ঢাকা ও চারপাশের নদীসমূহের দূষণ রোধ ও নাব্যতা রক্ষায় একটি মাস্টারপ্ল্যান প্রণয়নে সরকার কাজ করছে। ঢাকার প্রাকৃতিক জলাধারসমূহ রক্ষায় ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এসকল পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়িত হলে ঢাকার বর্তমান দুর্নাম ঘুচবে বলেও মন্ত্রী আশা ব্যক্ত করেন।



রাইজিংবিডি/ঢাকা/৫ জুলাই ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়