ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছে : আমু

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছে : আমু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, বাংলাদেশ দ্রুত অর্থনৈতিক উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে চলেছে। বাংলাদেশ বর্তমানে বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে টঙ্গীর মিলগেট এলাকায় ‘ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড’ পুনরায় চালুকরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের মূল্যায়নে নিম্ন-মধ্যম আয়ের রাষ্ট্রের স্বীকৃতি এবং জাতিসংঘের মূল্যায়নে এলডিসি থেকে উত্তরণের স্বীকৃতি উন্নয়নের অভিযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশ এগিয়ে যাওয়ার সাক্ষ্য দিচ্ছে। ইতোমধ্যে মাথাপিছু আয় ১৭৫২ মার্কিন ডলার এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিশ্রম করে এই জাতিকে নতুন প্রাণ দিয়েছেন। আজকে বাঙালি জাতি সমৃদ্ধশালী জাতি হিসেবে আত্মপ্রকাশ করতে সমর্থ হয়েছে। আজকে বিশ্ব আমাদের উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত করেছে।’’ 

তিনি বলেন, ‘‘শেখ হাসিনা যখন ক্ষমতায় আসেন, তখন শিক্ষার হার ছিল ৪৭ ভাগ আর আজকে ৭১ ভাগে উন্নীত হয়েছে। স্বাস্থ্য সেবায় আমরা আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছি। নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে তিনি ৩০টি আন্তজাতিক পুরস্কার লাভ করেছেন। এই পুরস্কারগুলো জাতিকে গর্বিত-সম্মানিত করেছে।’’

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ক্ষমতায় ছিল, জাতীয়করণকৃত কলকারখানাগুলো পানির দরে, নিজেদের সুবিধামতভাবে, লুটপাটের জন্য বিক্রি করা শুরু করে। বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে এই প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেন। মিলগুলো চালু করার প্রচেষ্টা চালান এবং আর যেন বিক্রি না হয় সেই চেষ্টা চালান। তিনি ৯টি টেক্সটাইল মিল সেদিন শ্রমিক সংগঠনের কাছে হস্তান্তর করেছিলেন। যাতে শ্রমিকরা মিলগুলো তাদের মতো করে চালু করে। নিজেরা খেটে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করে।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আজমত উল্লা খান, গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র মো. জাহাঙ্গীর আলম, বিএসইসির চেয়ারম্যান মিজানুর রহমান, জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক খান মিজানুর রহমান, ঢাকা স্টিল ওয়াকর্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান খান প্রমুখ।



রাইজিংবিডি/গাজীপুর/৫ জুলাই ২০১৮/হাসমত আলী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়