ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৫ আগস্ট

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ২ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৫ আগস্ট

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার পদ্ধতি পরিবর্তনে সঙ্গে সঙ্গে পরীক্ষার জন্য আবেদনের পদ্ধতিতেও পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। প্রাথমিক যোগ্যতার ভিত্তিতে আবেদন করতে পারলেও সর্বোচ্চ ৩০ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। ৫ আগস্ট শুরু হবে প্রাথমিক আবেদন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হবে আগামী ৫ আগস্ট থেকে। ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করতে পারবেন। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় পাওয়া জিপিএর ভিত্তিতে প্রাথমিক আবেদন করতে পারবেন। তবে পরবর্তীতে সর্বোচ্চ জিপিএপ্রাপ্ত ৩০ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে। এসব শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

ভর্তি পরীক্ষার জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের প্রদানকৃত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। যেসব শিক্ষার্থীকে এসএমএসের মাধ্যমে জানানো হবে শুধু তারাই পুনরায় ৩১ আগস্ট বেলা ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। এসব শিক্ষার্থীকে প্রবেশপত্র দেওয়া হবে।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিল করা হয়েছে। এবার ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে হবে। আগে এমসিকিউ পদ্ধতির সময় এক ঘণ্টা ভর্তি পরীক্ষা নেওয়া হতো কিন্তু এবার লিখিত পদ্ধতিতে পরীক্ষার সময় দেড় ঘণ্টা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৪৪তম একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত হয়।

এবার তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ইউনিট-১ বিজ্ঞান শাখা, ইউনিট-২ মানবিক শাখা এবং ইউনিট-৩ বাণিজ্য শাখা। তিন ইউনিট মিলিয়ে মোট ২ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষা দুটি শিফটে পরীক্ষা নেওয়া হবে- একটি সকালে, অন্যটি বিকেলে।

এছাড়া, বিশেষায়িত বিভাগসমূহের (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভশন বিভাগ) জন্য কোনো লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। একজন শিক্ষার্থী বিশেষায়িত এই চারটির প্রতিটি বিভাগের ভর্তি পরীক্ষা আলাদাভাবে আবেদন করতে পারবেন।

ইউনিট-১ এর ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২ এর ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর (শনিবার), ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর (শনিবার) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা দুটি শিফটে হবে। বিশেষায়িত বিভাগসমূহের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর শুরু হবে।



রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৮/আশরাফুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়