ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বুধবার ইবির ভর্তি আবেদন শেষ

অসীম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুধবার ইবির ভর্তি আবেদন শেষ

ইবি সংবাদদাতা : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি আবেদন সময় বুধবার রাত ১২টায় শেষ হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের পরিচালক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার পর্যন্ত স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় সাড়ে ২৮ হাজার শিক্ষার্থী। এর মধ্যে ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ হাজার ৩৫৬ জন, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১২ হাজার ১৮৪ জন, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪ হাজার ৬৬৯ জন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৯ হাজার ৭৯১ জন শিক্ষার্থী আবেদন করেছে।

রেজিস্ট্রার অফিস সূত্র জানিয়েছে, আগামী ৪ থেকে ৭ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ৩৩ টি বিভাগে মোট ২ হাজার ২৭৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া এবার ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউর সমন্বয়ে অনুষ্ঠিত হবে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর এবং এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর থাকবে। আগামী ১৬  থেকে ২৮ অক্টোবরের মধ্যে আবেদনকারীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এদিকে ভর্তি পরীক্ষায় প্রথমবারের মত সন্নিবেশিত ২০ নম্বরের লিখিত পরীক্ষায় পৃথকভাবে পাশ করতে হবে। এক্ষেত্রে এমসিকিউ ও লিখিত উভয় অংশে ৩৩ শতাংশ নম্বর পেতে হবে। পৌষ্য ও খেলোয়াড় কোটায় ভর্তির ক্ষেত্রে সর্বনিম্ম ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।



রাইজিংবিডি/ইবি/৯ অক্টোবর ২০১৮/অসীম/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়