ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রাজধানীতে শনিবার থেকে আন্তর্জাতিক এডুকেশন এক্সপো

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৯:৪২:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ৯:৪২:৫৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে চতুর্থবারের মতো হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় এডুকেশন এক্সপো। আগামী ১৩ এবং ১৪ অক্টোবর রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে হবে প্রিমিয়ার ব্যাংক ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সপো-২০১৮।

আয়োজকেরা জানান, এডুকেশন এক্সপোতে থাকছে বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধির সঙ্গে কথা বলার সুযোগ, স্পট এডমিশন, বিভিন্ন সেবার ওপর বিশেষ ছাড়। এছাড়াও রয়েছে বিদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তির সুযোগ।

২০১০ সালে প্রথমবারের মতো এই এডুকেশন এক্সপোর আয়োজন করা হয়। কয়েক বছর বিরতির পর ২০১৭ সালে দ্বিতীয় আসর বসে। চলতি বছরের এপ্রিলে আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তৃতীয় বারের মতো এ এডুকেশন এক্সপো হয়। এতে বরেণ্য শিক্ষাবিদ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবসহ বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীরা অংশ নেন।

এক্সপোতে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, লাটভিয়া, মালয়েশিয়া, চীন, ফিলিপাইন, নেপাল ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

এক্সপোর আয়োজক কমিটির সদস্য সচিব মনিরুল হক বলেন, গতবার ৪ হাজারের বেশি আগ্রহী শিক্ষার্থী এক্সপোতে অংশগ্রহণ করেছিল।

চতুর্থ দফায় আরো বেশি সাড়া পড়বে, এ আশা ব্যক্ত করে তিনি বলেন, অংশগ্রহণের জন্য নিবন্ধন চলছে। এবারের আসরে বিভিন্ন দেশের নামী বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে প্রতিনিধিরা অংশ নেবেন। ইতিমত্যে ২০–২৫টি নামী বিশ্ববিদ্যালয়ের স্থানীয় এজেন্টরা এক্সপোতে থাকা নিশ্চয়তা দিয়েছেন। এক্সপোতে এসে আগ্রহী শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। সেখানে ভর্তি হতে কী কী যোগ্যতা প্রয়োজন, তা জানতে পারবেন। পাবেন সঠিক নির্দেশনা। প্রিমিয়ার ব্যাংক তৃতীয় বারের মতো এই আয়োজনের অংশীদার হচ্ছে।

ব্যাংকটির রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান মোহাম্মদ শামীম মোর্শেদ বলেন, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে হলে টিউশন ফি পাঠাতে হয়, ব্যাংকের অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ অর্থ দেখাতে হয়। এই প্রক্রিয়ায় প্রিমিয়ার ব্যাংক সহযোগিতা করে। ব্যাংকের মাধ্যমে বিদেশে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে অর্থ পাঠানো হয়।

মনিরুল হক বলেন, এই আয়োজনের মূল উদ্দেশ্য হলো বিদেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশের মেধাবী ছাত্রদের সেতুবন্ধন করে দেওয়া। আগ্রহী শিক্ষার্থীরা যাতে সঠিক তথ্য পায় তা নিশ্চিত করা। মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ভিসা প্রসেসিংসহ সার্বিক সেবা নিশ্চিত করা দায়িত্ব নেন তারা।

প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াজুল করিম বলেন, যাতে শিক্ষার্থী সহজে এই প্রক্রিয়া সম্পন্ন করতে পারে সে লক্ষ্যে তাদের ব্যাংকের সবগুলো শাখায় ওয়ান স্টপ সেবার ব্যবস্থা রয়েছে। এছাড়াও ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ১১টি শাখায় শিক্ষার্থীদের সুবিধার জন্য সার্ভিস সেন্টার খোলা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/হাসান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC