ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ স্থগিত

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৯, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ স্থগিত করেছে কর্তৃপক্ষ।

সোমবার দুপুরে এক জরুরি বিজ্ঞপ্তিতে এ স্থগিতের কথা জানায় বিশ্ববিদ্যালয়।

এর আগে গত শুক্রবার অনুষ্ঠিত এ পরীক্ষার দিন সকালেই অভিযোগ উঠে প্রশ্ন ফাঁসের। এর প্রতিবাদে পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছে বিভিন্ন ছাত্র সংগঠন। প্রশ্ন ফাঁসের ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। এমনকি থানায় মামলাও দায়ের করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মামলার এজহারেও উঠে এসেছে প্রশ্ন ফাঁসের বর্ণনা। আটকও হয়েছে কয়েকজন অভিযুক্ত।

প্রশ্ন ফাঁসের ঘটনাকে কেন্দ্র করে চলমান এমন নানা বিতর্কের মধ্যেই সোমবার সকালে ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশের ঘোষণা দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঘোষণার তিন ঘন্টা পর দুপুরে ফল প্রকাশের ঘোষণা স্থগিত করা হয়েছে।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফল মঙ্গলবার দুপুর ১টায় প্রকাশ করা হবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে (কক্ষ নং-২১৪) আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

এরপর দুপুরে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উপাচার্য দপ্তরের অ্যাসাইনমেন্ট অফিসারের পাঠানো ভুল তথ্যের জন্য ‘আগামীকাল ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে’ মর্মে আজ যে বিজ্ঞপ্তি পাঠানো হয়েছিল, উপাচার্য মহোদয়ের আদেশক্রমে এ কার্যক্রম স্থগিত করা হলো।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত শুক্রবার। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের বাইরে ৮১টি কেন্দ্রে  ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলাকালীন সাড়ে ১০টার একটু আগে উত্তরসহ একটি প্রশ্নপত্র সাংবাদিকদের হাতে আসে। সেটি সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সোহেল রানাকে দেখান। পরীক্ষা শেষে হাতে লিখিত প্রশ্নপত্রের সঙ্গে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের মিল পাওয়া যায়।

শুক্রবার রাতেই প্রশ্নফাঁসের অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয়ের সহ-উপচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির অন্যরা হলেন, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইমদাদুল হক ও সহকারী প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান। কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

এরপর শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল হাসান বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২২(২), ৩৩(২) ধারা তৎসহ পাবলিক পরীক্ষা (অপরাধ) আইন, ১৯৮০ এর ১৩/৪ ধারায় এ মামলা দায়ের করেন।




রাইজিংবিডি /ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়