ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ১৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক : আজকের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বুধবার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন এ দাবি জানান।

তিনি রাইজিংবিডিকে বলেন, ‘ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা প্রশ্ন ফাঁস হয়েছে এটি সবার জানা। সূতরাং এ পরীক্ষা বাতিল করতে হবে এবং নতুনভাবে পরীক্ষা নেওয়ার মধ্য দিয়ে শিক্ষার্থীদের অধিকার ফিরিয়ে দিতে হবে। অন্যথায় দাবি আদায়ে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। আমরা আশা করছি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নিবেন।’

এদিকে মঙ্গলবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের প্রতিবাদ ও পরীক্ষা বাতিল করে পুনরায় নেওয়ার দাবিতে আমরণ অনশনে বসেছেন আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন।

বুধবার তার সঙ্গে একাত্মতা পোষণ করে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

মঙ্গলবার রাতেও ঠান্ডা আবহাওয়ার মধ্যে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন অব্যাহত রাখেন আখতার। বুধবার ভোরের আলো ফোটার পর কম্বল মুড়িয়ে ওই স্থানে শুয়ে থাকতে দেখা যায় মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের এ শিক্ষার্থীকে।

এর আগে গত ১২ অক্টোবর ঢাবির প্রথম বর্ষ স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষায় ঘ ইউনিটে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এরপর নতুন করে পরীক্ষা নেওয়ার দাবি জানায় বাম ছাত্র সংগঠনসহ কয়েকটি সংগঠন। নানা সমালোচনার মধ্যেই প্রশ্ন ফাঁসের অভিযোগে বিতর্কিত ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ঘ ইউনিটের প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে ঢাবি প্রশাসন।

প্রকাশিত ফল অনুযায়ী, ঘ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করে ৭০ হাজার ৪৪০ শিক্ষার্থী। পরীক্ষায় উত্তীর্ণ হয় ১৮ হাজার ৪৬৩ জন। এর মধ্যে বিজ্ঞানে ১১ হাজার ৯৩৬ জন, মানবিকে ৪ হাজার ১৬৯ জন, ব্যবসায় শিক্ষায় ২ হাজার ৩৫৮ জন পাস করেছে। সম্মিলিত পাশের হার ২৬ দশমিক ২১ ভাগ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়